আপনি কি জানেন মর্যাদা পূর্ণ রাত কী

প্রকাশিত: ০৪ এপ্রিল, ২০২৪ ১১:০৩:৩১

আপনি কি জানেন মর্যাদা পূর্ণ রাত কী


নিজস্ব প্রতিনিধিঃ রমজানের শেষ দশক চলছে। আল্লাহ তায়ালা আমাদের জন্য শেষ দশকে উপহার সাজিয়ে রেখেছেন। বান্দার জন্য গুরুত্বপূর্ণ একটি রাতও উপহার দিয়েছেন। শবে কদর রমজানের মধ্যেই। রাসুলে আকরাম (সা.) বলেছেন: তোমরা রমজানের শেষ দশকের বিজোড় রাতগুলোতে শবে কদরকে সন্ধান করো। (মুসলিম)। এ রাতগুলো হলো ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯। মনে রাখতে হবে, আরবিতে দিনের আগে রাত গণনা করা হয়। 

নিশ্চয়  আমি এ কুরআন-কে অবতীর্ণ করেছি মর্যাদাপূর্ণ রাতে (লাইলাতুল কদর)। আপনি কি জানেন  মর্যাদা পূর্ণ রাত কী? মর্যাদাপূর্ণ রাত হাজার মাস অপেক্ষা উত্তম। সেই রাতে ফেরেশতাগণ ও রূহ (জিবরীল) অবতীর্ণ হন প্রত্যক্ষ কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে। শান্তিময় সেই রাত ফজর উদয় হওয়া পর্যন্ত। (সূরা আল কদর:১-৫)

আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন আল্লাহর রাসূল বলেন যে ব্যক্তি ঈমান সহকারে প্রতিদিনের আশায় লাইলাতুল কদরে ইবাদত করবে তার অতীতে সমস্ত গুনাহ ক্ষমা করে দেওয়া হবে (সহীহ বুখারী, হাদীস:১৯০১)। লাইলাতুল কদর অর্জনের সবচেয়ে নিরাপদ সহজ উপায় হলো; রমজানের শেষ ১০ দিন ইতিকাফ কর, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো ইতিকাফের আমলটি ছাড়েননি। আয়েশা (রা.) বর্ণনা করেন আমি জিজ্ঞেস করলাম,হে আল্লাহর রাসূল! যদি আমি লাইলাতুল কদর পেয়ে তাই তাহলে কী বলব?
তিনি বলেন,বলবে

হে আল্লাহ আপনি ক্ষমাশীল, ক্ষমা করতে ভালোবাসেন তাই আমাকে ক্ষমা করে দিন। (হুনান তিরমিযী হাদীস: ৩৫১৩)। কদর শব্দের অর্থ পরিমাণ নির্ধারণ ও হুকুম। যেহেতু এ রাতে সৃষ্টিকুলের ভাগ্যলিপিতে নির্ধারিত অংশের যেটুকু এ রমজান থেকে পরবর্তী রমজান পর্যন্ত বাস্তবায়নযোগ্য, তা ব্যবস্থাপনার দায়িত্বে আদিষ্ট ফেরেশতাদের কাছে স্থানান্তর করা হয়। তাই এ রাতের নামকরণ করা হয় লাইলাতুল কদর । এছাড়াও লাইলাতুল কদর এর ব্যাপারে তাফসিরবিদরা বেশ কয়েকটি ব্যাখ্যা উল্লেখ করেছেন।

শবে কদরের আমল হলো: ক. নফল নামাজ ১ তাহিয়্যাতুল অজু,২  দুখুলিল মাসজিদ ৩  আউওয়াবিন৪  তাহাজ্জুদ৫ সালাতুত তাসবিহ ৬  তাওবার নামাজ ৭  সালাতুল হাজাত৮  সালাতুশ শোকর ও অন্যান্য নফল ইত্যাদি পড়া। খ নামাজে কিরাত ও রুকু-সেজদা দীর্ঘ করা। গ  কোরআন শরিফ ১ সুরা কদর ২  সুরা দুখান৩ সুরা মুয্যাম্মিল ৪ সুরা মুদ্দাচ্ছির ৫  ইয়া-সিন ৬  সুরা ত-হা ৭ সুরা আর রহমান ও অন্যান্য ফজিলতের সুরাসমূহ তিলাওয়াত করা দরুদ শরিফ বেশি বেশি পড়া, তাওবা-ইস্তিগফার অধিক পরিমাণে করা দোয়া-কালাম, তাসবিহ-তাহলিল, জিকির-আজকার ইত্যাদি করা, কবর জিয়ারত করা, নিজের জন্য, পিতা-মাতার জন্য, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও সব মোমিন মুসলমানের জন্য ক্ষমা প্রার্থনা করা এবং দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনায় দোয়া করা।


প্রজন্মনিউজ২৪/আরা 
 

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ