শাবিপ্রবি প্রশাসনকে শিক্ষার্থীদের এক সপ্তাহের আল্টিমেটাম

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০১৯ ১২:৫৪:৪৮

শাবিপ্রবি প্রশাসনকে শিক্ষার্থীদের এক সপ্তাহের আল্টিমেটাম

সিলেট প্রতিনিধি :: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলন থেকে উত্থাপিত ৬টি আশু দাবি মানতে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবারে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবিসমূহ জানিয়ে আল্টিমেটাম দেন তারা।

এছাড়া একই বিজ্ঞপ্তিতে ১০টি দীর্ঘমেয়াদী দাবি উল্লেখ করা হয়, যা আগামী বছরের ২৬ মার্চ এর মধ্যে বাস্তবায়নের আল্টিমেটাম বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা।

আশু দাবিসমূহে তারা উল্লেখ করেন, ক্যাম্পাসে মানববন্ধন, পথচিত্র অঙ্কন, মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন আয়োজনে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা, আসন্ন সমাবর্তন উপলক্ষে হল বন্ধের ঘোষণা প্রত্যাহার করা এবং বছরে ৩৬৫ দিনই হলগুলো খোলা রাখা, ছেলে ও মেয়েদের হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে সময়সীমা চাপিয়ে না দেওয়া, ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমিয়ে মান বাড়ানো এবং টংগুলোতে ভারী খাবারের ব্যবস্থা করা ও টং খোলা রাখার ক্ষেত্রে সময় বেঁধে না দেওয়া, রাত দশটা পর্যন্ত লাইব্রেরি খোলা রাখা ও নির্দিষ্ট কিছু কক্ষকে রিডিংরুম হিসেবে বরাদ্দ দেওয়া, সংগঠনগুলোকে কক্ষ ও ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে কোনপ্রকার অর্থ না নেয়া এবং কক্ষ বরাদ্দের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ না করা।

দীর্ঘমেয়াদী দাবিসমূহের মধ্যে রয়েছে পরীক্ষার খাতায় কোডিং সিস্টেমের ব্যবস্থা করা, শিক্ষার্থীদের শতভাগ আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, শিক্ষার্থীদের আনুপাতিক হারে বাসের সংখ্যা, বাসের রুট ও ট্রিপ সংখ্যা বৃদ্ধি করা, জিমনেসিয়ামের কার্যকারিতা ও প্রবেশের যৌক্তিক সময়সীমা বৃদ্ধি করা, মেডিকেল সেন্টারের সুবিধা বৃদ্ধি, লাইব্রেরিতে বইসহ রিডিংরুমে প্রবেশের সুবিধা দেওয়া, প্রথম ছাত্রীহল ও একাডেমিক বিল্ডিংগুলোর যথাযথ নামফলক ব্যবহার, বিশ্ববিদ্যালয়ের ভবন ও হলগুলোর পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের মাঠগুলো ব্যবহার উপযোগী ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা করাসহ কেন্দ্রীয় মিলনায়তনের মান উন্নয়ন ও সংস্কার করার দাবি জানান।

এদিকে আগামী ৪ ডিসেম্বর (বুধবার) এর মধ্যে আশু দাবিসমূহ প্রশাসন না মানলে পরবর্তীতে কঠোর আন্দোলনের ডাক দিবেন বলে জানান শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে গত ১৮ নভেম্বর সোমবার অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডিসেম্বরের শীতকালীন ছুটি পিছিয়ে আগামী বছরের ৫ থেকে ১৬ জানুয়ারি করা হয়। একই সাথে ছুটিতে আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত বুধবার (২০ নভেম্বর) ক্যাম্পাসে মানববন্ধনের চেষ্টা করে শিক্ষার্থীরা। কিন্তু মানববন্ধনের অনুমতি না নেওয়ায় প্রক্টরিয়াল বডি এসে তা পন্ড করে দেওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে এক পর্যায়ে শিক্ষার্থীরা ও প্রক্টর বাকবিতন্ডতায় জড়িয়ে পড়েন।

মানববন্ধনে প্রক্টরিয়াল বডির বাধার প্রতিবাদে ও হল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে পরদিন বৃহস্পতিবার ফের মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা। এরপর থেকে ধারাবাহিকভাবে বিক্ষোভ, সম্মিলিত প্রতিবাদী গান, মশাল মিছিল ও রোড পেইন্টিং করে আসছেন তারা।

প্রজন্মনিউজ২৪/রেজাউল/মোঃ নুরুজ্জামান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ