কৃষি জমি রক্ষায় সোনারগাঁয়ে কৃষকদের স্মারকলিপি

প্রকাশিত: ১৩ জুন, ২০১৯ ০২:১৩:৩২

কৃষি জমি রক্ষায় সোনারগাঁয়ে কৃষকদের স্মারকলিপি

রুহুল আমিন, সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ সোনারগাঁয়ের পিরোজপুরে একটি শিল্পগ্রুপের অবৈধ বাধ নির্মানের ফলে হুককীতে পড়েছে প্রায় হাজার বিঘার কৃষি জমি। নিজেদের কৃষি জমি রক্ষায় একাট্টা পিরোজপুর চেঙ্গাকান্দি, মৃধাকান্দি, মনাইকান্দি, দুধগাটার কৃষকরা। জেলা প্রসাশক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিয়েছেন তারা।

অভিযোগে জানা যায়, পিরোজপুর মৌজার প্রায় ৮/১০ বিঘা জমি ঘিরে নয়াগাঁও গ্রামের জনৈক হাজী আলাউদ্দিন এর মাধ্যমে জোরপুর্বক ভেকু দিয়ে বাধ নির্মান করছে চিটাগাং বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠান। যেখানে কিছুদিন পর ড্রেজার দিয়ে বালু ভরাট করা হবে। এর আগেও ৩/৪ বিঘা ধানী জমি ড্রেজার দিয়ে বালু ভরাট করেছে।

যেখানে ক্যামিক্যাল শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। গ্রামবাসী জানায়, বাধ নির্মানের ফলে আশেপাশের দুইটি স্কীমের সেচ কাজ বাধাগ্রস্ত হবে। এতে প্রায় হাজার বিঘা ধানী জমির ফলন কাজ ব্যহত হবে।

পিরোজপুর গ্রামের কৃষক তাজুল ইসলাম মোল্লা বলেন, স্থানীয়দের ক্ষতি হবে জেনেও আলাউদ্দিন হাজি জোর পুর্বক সেখানে বাধ নির্মান করছে। যেখানে শিল্প প্রতিষ্ঠান তৈরীর কোন পরিবেশ ছারপত্র বা প্রশাসনের কোন অনুমতি নেই। স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীদের মেনেজ করে সে আমাদের কৃষকদের পেটে লাথি মারছে। তবে, অভিযুক্ত আলাউদ্দিনের দাবি তিনি চিটাগাং বিল্ডার্সের নিজস্ব ও বৈধ কেনা জমিতেই বাধ নির্মান করছেন। কারো জমি জোরপূর্বক দখল করা হয়নি।

আর বাধ নির্মানের ফলে সেচ ড্রেনের কোন ক্ষতি হয়নি। সেচ কাজ স্বাভাবিকভাবেই হবে। কোন ব্যাঘাত ঘটবেনা। তিনি বলেন, চিটাগাং বিল্ডার্স বহুবছর ধরেই এই এলাকায় নিষ্কন্টক জমি কিনেছে। এতদিন পরে তারা দখলে যাচ্ছে। এক প্রশ্নের জবাবে আলাউদ্দিন বলেন, শিল্প প্রতিষ্ঠান তৈরীর জন্য কোন পরিবেশ ছারপত্র বা প্রশাসনের কোন অনুমতি নেই, সময়মতো নেয়া হবে।

প্রজন্মনিউজ২৪/মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ