রাবির স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু, র‌্যাগিং আতঙ্কে শিক্ষার্থীরা

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০১৯ ০৪:৩৫:১২

রাবির স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু, র‌্যাগিং আতঙ্কে শিক্ষার্থীরা

রাশেদুল আলম,রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। সোমবার সকাল ১১টা থেকে প্রতিটি বিভাগে পৃথকভাবে পরিচিতি ক্লাস অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ শিক্ষার্থীদের মৌখিক সাক্ষাৎকার গ্রহণ অনুষ্ঠিত হয়।

এরপর ২৫ নভেম্বর থেকে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়। চলে ১৫ জানুয়ারি পর্যন্ত। উল্লেখ্য, গত ২২-২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় পাঁচটি ইউনিটে চার হাজার দুইশো ৭৩টি আসনের বিপরীতে এক লাখ ৪৭ হাজার সাতশো ৫৩জন ভর্তীচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করেন।

নবীন শিক্ষার্থীদেরকে বরণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগে বিভাগের উদ্যোগে নবীন বরণ অনুষ্ঠান আয়োজন করা হয় এবং ফুল ও বিভিন্ন গিফট দেওয়ার মাধ্যমে নবীন ছাত্রদেরকে বারণ করা হয়।  অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের নবীন ছাত্রদেরকে র‌্যাগিং করাটা সুপরিচিত একটা বিষয়, যা নিয়ে অনেক নবীন ছাত্রছাত্রীর মধ্যে রয়েছে নানাবিধ আতঙ্ক।

গতবছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নামক মানসিক নির্যাতনের কারণে এক ছাত্রের বিশ্ববিদ্যালয় ত্যাগসহ বিভিন্ন ঘটনার কারণে নতুন ছাত্রছাত্রীরা ভয় ও আতঙ্ক নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগের নতুন ছাত্র আবু বক্কর।

এদিকে র‌্যাগিংসহ নবীন ছাত্র-ছাত্রীদের কে মানসিক ও শারীরিক নির্যাতন থেকে বিরত রাখতে বিশ্ববিদ্যালয় প্রক্টর ডঃ মুহাম্মদ লুৎফুর রহমানকে প্রধান করে প্রক্টরিয়াল বডির সমন্বয়ে ছাত্র ছাত্রীদের নিরাপত্তার জন্য একটি কমিটি করা হয় ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ডক্টর মোহাম্মদ লুৎফর রহমান জানান, যে কোন ধরনের র‌্যাগিং ও ছাত্র-ছাত্রীদের কে হয়রানিমূলক কাজের সাথে যারা জড়িত থাকবে তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হবে। 

এ সম্পর্কিত খবর

২০২২-২৩ অর্থবছরে আমদানি কমেছে ১৫.৪৯ শতাংশ

বিএনপির ৭৩ নেতাকর্মী বহিষ্কার

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

ঘোড়াঘাটে উপজেলা পরিষদ নির্বাচনে চাপমুক্ত আওয়ামী লীগ

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ