উপাচার্যের আশ্বস্তের পরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা জবি শিক্ষার্থীদের

প্রকাশিত: ২২ মার্চ, ২০২৪ ০৩:৫২:৩৭

উপাচার্যের আশ্বস্তের পরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা জবি শিক্ষার্থীদের

জবি প্রতিনিধি:একটি নিরাপদ ও শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস তৈরির লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন কাজ করবে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেছে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর ৫ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করলে শিক্ষার্থীদের আশ্বস্ত করে তিনি এ কথা বলেন।

তবে উপাচার্যের আশ্বস্তের পরও স্বাভাবিক আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

স্মারকলিপি প্রদান শেষে ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী শাহ্ সাকিব সোহবান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের আশ্বস্ত করেছে যে বিশ্ববিদ্যালয়কে একটি শিক্ষার্থীবান্ধব ও নিরাপদ ক্যম্পাস গড়ার লক্ষ্যে তারা কাজ করবে। বিগত দিনে অভিযোগপত্র জমা হলেও তা তেমনভাবে আমলে না নিলেও এখন থেকে যেকোন অভিযোগ গুরুত্বের সাথে দেখার ঘোষণাও দিয়েছে প্রশাসন।

এসময় তারা ২০২২ সালের ৮ মার্চ অংকন বিশ্বাসের রহস্যজনক মৃত্যুর বিষয়েও প্রশাসনকে সুষ্ঠু তদন্তের দাবি জানায়। এছাড়া আগামী ২৪ মার্চ (রবিবার) অংকনের মৃত্যুর বিচারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা করেন তারা। ওই কর্মসূচি থেকে পরবর্তী দিনের কর্মসূচির ঘোষণা করাও হবে বলে জানানো হয়েছে।

স্বারকলিপির দাবিগুলো হলো- ফাইরুজ সাদাফ অবন্তিকা হত্যার সমস্ত প্রমাণ আমলে নিয়ে দ্রুততম সময়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের বিশ্ববিদ্যালয় আইনে এবং রাষ্ট্রীয় আইনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে, দ্রুততম সময়ে সম্পূর্ণ প্রভাবমুক্ত যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করতে হবে, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে ভয়মুক্ত গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ করতে হবে, অংকন বিশ্বাসসহ পূর্বে দায়েরকৃত সকল অভিযোগের দ্রুত তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে, পূর্বতন প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে গ্রহণযোগ্য তদন্ত করাতে হবে এবং দোষীদের শাস্তির আওতায় আনতে হবে, ফাইরুজ অবন্তিকা এবং অংকন বিশ্বাসের স্মৃতিতে ক্যাম্পাসে দুটি স্থায়ী ফলক নির্মাণ করতে হবে।


প্রজন্মনিউজ২৪/এমএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ