ঘুমের সর্বোত্তম ঔষধ বই: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারী, ২০২৪ ০৬:৪৫:৫৫

ঘুমের সর্বোত্তম ঔষধ বই: প্রধানমন্ত্রী

অনলাইন সংস্করন: ঘুম না এলে আমরা ঘুমের ওষুধ খাই। ঘুমের ওষুধ খাওয়ার প্রয়োজন কী? বই নিয়ে বসলেই তো ঘুম চলে আসে! বই ছাপানোর কালিতেই মিশানো থাকে সর্বোত্তম ঘুমের ঔষধ। বই পড়ার গুরুত্ব নিয়ে আলোকপাত করার সময়ে এসব কথা বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল দিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তদের পুরস্কার প্রদান করার পর প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, পিতা মাতার কর্তব্য হলো সন্তানকে ছোট থেকেই বই পড়ার পরিবেশে লালন-পালন করা। বাবা-মা যদি ছোটবেলা থেকেই আগ্রহ তৈরি করে তাহলে কিন্তু বইয়ের সাথে বাচ্চাদের গড়ে উঠবে এক নিবিড় সম্পর্ক। 

প্রধানমন্ত্রী ঘুম এবং সাহিত্যের সমীকরন টেনে বলেন, কঠিন একটা প্রবন্ধ পড়লেই ঘুমটা তাড়াতাড়ি আসবে। বেশি মজারটা পড়লে কিন্তু আবার ঘুম চলে যাবে। এজন্য বেছে নিতে হবে এমন একটা বই, যেটা পড়লে তাড়াতাড়ি ঘুম চলে আসবে। তাহলে দেখবেন আরামেই ঘুমাবেন। আমি প্রায়ই এটা অনুসরণ করি।

তিনি বলেন, ভাষার সংস্কৃতিকে এগিয়ে নিতে হলে আমাদের যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা উচিত। তাই প্রকাশকদের বলব, এখন থেকে বই ডিজিটালি প্রকাশ করতে হবে। এতে শুধু দেশ নয়, বিদেশেও আমাদের ভাষার বই পৌঁছাতে পারব। অন্য ভাষাভাষীর লোকজনও আমাদের বই পড়ে।

ইতিহাস টেনে প্রধানমন্ত্রী বলেন, মোনায়েম খান রবীন্দ্র সংগীত বন্ধ করতে বলেছিলেন। তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের চেয়ারম্যান ছিলেন অধ্যাপক হাই। মোনায়েম খান বলেছিলেন, এখানকার শিক্ষকরা কেন রবীন্দ্র সংগীত রচনা করতে পারেন না? তখন উত্তরে হাই বলেছিলে, উনি লিখতে পারেন- তবে সেটি রবীন্দ্র সংগীত না, হবে হাই সংগীত! তাহলে বোঝেন, কেমন রাষ্ট্রের অধীনে ছিলাম আমরা!

তিনি আরও বলেন, সাহিত্য রচনার মধ্য দিয়ে অনেক ইতিহাস জানা যায়। আমাদের মাতৃভাষায় কথা বলার অধিকার কেড়ে নিতে চেয়েছিল পাকিস্তানি শাসকরা। এর প্রতিবাদ এ দেশের মানুষ করেছে। যখন থেকে রাষ্ট্র ভাষা বাংলা মর্যাদা অর্জনের জন্য আন্দোলন শুরু হয়, তখন থেকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা বঙ্গবন্ধুর পেছনে লেগে থাকে। 


প্রজন্মনিউজ২৪/এএন

এ সম্পর্কিত খবর

এবার সেকান্দারের বিচার চাইলো জবি শিক্ষক সমিতি

ইমরান খানের স্ত্রী বুশরাকে কারাগারে হস্তান্তরের নির্দেশ

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

প্রযুক্তির কারণে হজের কাজ সম্পন্ন করতে হয়রানির শিকার হতে হয় না

অর্থনৈতিক-নিরাপত্তা অংশীদারিত্ব জোরদারে ঢাকায় যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী

‌উপজেলা নির্বাচনকে ডামি আখ্যা দিয়ে জনগনকে বর্জনের আহ্বান রিজভীর

ভারতে তৃতীয় ধাপের নির্বাচনে অমিত শাহসহ হেভিওয়েট প্রার্থী যাঁরা

পরিবেশ রক্ষায় সারা দেশে গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল

রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে হুঁশিয়ারি জার্মানির

ভারতে তৃতীয় দফায় ভোটগ্রহণ শুরু, আহমেদাবাদে ভোট দিলেন মোদি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ