মসজিদে নববির আদলে ময়মনসিংহে মদিনা মসজিদ

প্রকাশিত: ০৩ মার্চ, ২০১৭ ১১:৩১:০৮

মসজিদে নববির আদলে ময়মনসিংহে মদিনা মসজিদ

সৌদি আরবের মসজিদে নববির আদলে নির্মিত ময়মনসিংহ জেলার চরখরিচা গ্রামে বাংলাদেশের একমাত্র বৈদ্যুতিক গম্বুজ বিশিষ্ট মসজিদের উদ্বোধন হচ্ছে আজ। দৃষ্টিনন্দন এ মসজিদের নাম দেয়া হয়েছে ‘মদিনা মসজিদ’। 

মসজিদটির উদ্বোধন উপলক্ষে ইজতেমা ও ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। খাবারের ব্যবস্থা করা হয়েছে ৬০ হাজার মানুষের জন্য। তবে মসজিদের পুরো নির্মাণ কাজ শেষ হতে আরো কিছুদিন সময় লাগতে পারে। 

শুক্রবার জুমার নামাজ আদায়ের মাধ্যমে মসজিদটির উদ্বোধন করবেন এর অন্যতম উদ্যোক্তা মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের আমির, জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসার মুহতামিম মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান। 

আধুনিক এই মসজিদটি বাংলাদেশের ইতিহাসে এক অনন্য সংযোজন। সৌদি আরবের মসজিদে নবীর আদলে নির্মিত মসজিদটির বিশেষত্ব হচ্ছে- বৈদ্যুতিক গম্বুজ সংযোজন। সুইচ অন করলেই সরে যাবে এর গম্বুজ এবং মসজিদের ভেতর থেকে দেখা যাবে পুরো আকাশ। ইতোমধ্যে মনোরম, দৃষ্টিনন্দন এ মসজিদের নির্মাণ কাজ ৬০ শতাংশ শেষ হয়েছে।  

প্রসঙ্গত, ২০১১ সালে এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। ৪ তলা বিশিষ্ট মসজিদের ভেতরে কাতারের সংখ্যা ১৯টি। প্রতি কাতারে ১১০ জন মুসল্লি নামাজের জন্য দাঁড়াতে পারবে। 

পাঁচটি গম্বুজ, চারটি স্থির এবং একটি বৈদ্যুতিক গম্বুজ বিশিষ্ট মসজিদটিতে দুটি উঁচু মিনারও নির্মাণাধীন রয়েছে। এই মিনারের উচ্চতা চার তলার ওপর থেকে ১৬০ ফুট করে। মসজিদটির কারু কাজে ব্যবহৃত হচ্ছে মার্বেল পাথর আর কাঠ। কাঠগুলো আনা হয়েছে মিয়ানমার থেকে।

মসজিদে মুসল্লিদের ওঠা-নামার জন্য একটি চলন্ত সিঁড়িসহ মোট পাঁচটি সিঁড়ি স্থাপনের কাজ চলমান রয়েছে। থাকবে মসজিদের ছোটবড় মোট ছয়টি দরজা। বিশাল আয়তনের দৃষ্টিনন্দন মসজিদটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। 

মসজিদ নির্মাণ ও উদ্বোধন প্রসঙ্গে মসজিদ কর্তৃপক্ষ সংবাদমাধ্যমকে জানিয়েছে, মসজিদের পুরো নির্মাণ কাজ শেষ না হলেও নামাজের জন্য আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হবে। শুক্রবার মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম উপস্থিত থাকবেন। 

উদ্বোধন উপলক্ষে আয়োজিত ইজতেমা ও ওয়াজ মাহফিলে প্রচুর মানুষের সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে। তাই ৬০ হাজার মানুষের খাবারের ব্যবস্থা করা হয়েছে। মসজিদটির সৌন্দর্য দেখতে প্রতিদিনই আসছে কাছের এবং দূরের অনেক মানুষ। 

এ সম্পর্কিত খবর

আগামী কাল খুলনায় আসছেন সুইডেনের রাজকুমারী

সাবেক প্রক্টরের তদন্তসহ নতুন ৬ দাবি জবি শিক্ষার্থীদের

মজার স্কুলের আয়োজনে হাবিপ্রবিতে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ

খুলনা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

চরফ্যাশনে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় শিশু দিবস উদযাপন

পবিপ্রবিতে জাতীয় শিশু দিবসে দিনব্যাপী কর্মসূচি

শেমুরবিপ্রবিতে পবিত্র কুরআন সবক ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

পবিত্র মাহে রমাদান ও আমাদের সামাজিক দায়বদ্ধতা

রাজধানীর দক্ষিণখানে বেপরোয়া হাসুর মাদক ব্যবসা চলছেই

ছাত্রীদের যৌন হয়রানি: নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বহিষ্কার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ