সড়ক দুর্ঘটনায় বিভ্রান্তিকর তথ্যের অভিযোগ

প্রকাশিত: ২৯ জানুয়ারী, ২০২৪ ০৪:২৩:০১ || পরিবর্তিত: ২৯ জানুয়ারী, ২০২৪ ০৪:২৩:০১

সড়ক দুর্ঘটনায় বিভ্রান্তিকর তথ্যের অভিযোগ

ইমরান খাঁন : সড়ক দুর্ঘটনায় বিভ্রান্তিকর তথ্যের অভিযোগ করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এসব অভিযোগের কথা বলেন তিনি।

তিনি তার লিখিত বক্তব্যে বলেন, নিরাপদ সড়ক চাই (নিসচা) ২০১২ সাল থেকে যে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করে আসছে,সেদিন থেকে আমরা সরকার ও দেশবাসীকে জানিয়ে আসছি  এই কাজটি আমরা আমাদের সীমিত ক্ষমতার মধ্যে শুরু করেছি । সারাদেশে আমাদের যতগুলো শাখা রয়েছে তাদের দেয়া তথ্য এবং পত্রিকা,ইলেকট্রনিক মিডিয়া ও অনলাইন নিউজ পোর্টাল - এর সংবাদ ও বিভিন্ন মাধ্যমকে ব্যবহার করে আমরা এই তথ্য সংগ্রহ করতাম । সেই সাথে বলেও আসছি এটা পর্যাপ্ত নয় এবং ডাটা সংগ্রহের জন্য এটা যথেষ্ট নয় ।

আমরা যে পদ্ধতি অবলম্বন করছি সেটা সেকেন্ডারী তথ্যের উপর ভিত্তি করে তৈরি করে আসছি । ২০১২ সাল থেকে ‘সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান ’ ২০২২ সাল পর্যন্ত জাতির সামনে তুলে ধরেছি । কিন্তু যখন দেখলাম আমাদের দেখাদেখি অনেকে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন করছে এবং নানা বিতর্ক তৈরি হচ্ছে তখন এ বছর এসে আমি ২০২৩ সালের পরিসংখ্যান আর তুলে না ধরার সিদ্ধান্ত নিয়েছি ।

তিনি বলেন, প্রতিবছর পুলিশ যে তথ্য প্রকাশ করে তা কেবল মামলার উপর ভিত্তি করে ,তার সাথে বাস্তবতার বিস্তর ফারাক । যেসব দুর্ঘটনার মামলা হয়না তা পুলিশের দেওয়া এই রিপোর্টে অর্ন্তভূক্ত হয়না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত 'গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন রোড সেফটি ২০২৩' এ হয়েছে, ২০১৫ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা বা রোডক্র্যাশে মৃত্যু হয়েছে, ২১ হাজার ৩১৬ জনের। তবে পুলিশের রিপোর্টে বলা হয়েছে মৃত্যু হয়েছে মাত্র ২ হাজার ৩৭৬ জনের। একইভাবে ২০১৮ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টে ২৪ হাজার ৯৯৪ জনের মৃত্যুর কথা বলা হলেও পুলিশের রিপোর্টে বলা হয়েছে মৃত্যু হয়েছে ২ হাজার ৬৩৫ জনের। ২০২১ সালের রিপোর্টে বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে মৃত্যু হয়েছে ৩১ হাজার ৫৭৮ জনের। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, ২০১৬ সালে প্রতি লাখে মৃত্যুহার ছিল ১৫.৩ শতাংশ এবং ২০২১ সালে এই মৃত্যু হার ছিল প্রতি লাখে ১৯ জনের মতো।

বাংলাদেশর আরেক সরকারি প্রতিষ্ঠান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যমতে, ২০২৩ সালে ৫ হাজার ৪৯৫ সড়ক দুর্ঘটনায় সারা দেশে নিহত হয়েছেন ৫ হাজার ২৪ জন। পুলিশের রিপোর্টে বলা হয়েছে ওই বছর ৫ হাজার ৯৩ দুর্ঘনায় ৪ হাজার ৪৭৫ জন নিহত। বিআরটিএ গত বছর থেকে এই তথ্য প্রকাশ করছে কিন্তু এর মধ্যে হাসপাতালের কোনো তথ্য নেই।

তিনি আরও অভিযোগ করেন , স্বাস্থ্য মন্ত্রণালয় ও সড়ক মন্ত্রণালয়ের পারস্পরিক বিরোধী অবস্থার কারণে দেশে সঠিকভাবে দুর্ঘটনা নিরসনের কারণ উদঘাটন করা সম্ভব হয়না। এই কারণে সড়ক দুর্ঘটনা এখনও বাংলা দেশে একটি বিষফোড়ার মতো হয়ে আছে। ফলে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিসংখ্যান দীর্ঘ হচ্ছে।

ইলিয়াস কাঞ্চন বলেন, সরকার যদি নিজ উদ্যোগে স্বাস্থ্য অধিদপ্তর এবং বিআরটিএর মাধ্যমে সমন্বয় করে একটু শক্তিশালী মনিটরিং সেলের মাধ্যমে সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহ করে তা প্রকাশ করে তাহলে জনগণের মধ্যে আর বিভ্রান্তি থাকবে না।


প্রজন্মনিউজ২৪/কেএমআই

এ সম্পর্কিত খবর

শিশু-কিশোরদের সঙ্গে রাস্তায় ভিজলেন মেয়র আতিক

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত

বিএনপির উচিত পাকিস্তান প্রধানমন্ত্রী থেকে শিক্ষা নেয়া: ওবায়দুল কাদের

সড়ক দুর্ঘটনায় আহত ইসরায়েলের নিরাপত্তামন্ত্রী

রাশিয়াকে সামরিক সহায়তা: চীনকে নিষেধাজ্ঞার হুমকি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে সমস্যার সমাধান হবে না: আব্দুস সালাম

কাশ্মীর উপত্যকায় উত্তেজনা, সেনা অভিযানে একজন নিহত

এক মিনিটেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ