সফলতার স্বপ্ন দেখছেন সবজি চাষি আজিজুল হক

প্রকাশিত: ০৭ ডিসেম্বর, ২০২৩ ০২:১৭:০৭

সফলতার স্বপ্ন দেখছেন সবজি চাষি আজিজুল হক

বগুড়া প্রতিনিধি: শীত কালিন সবজি বলতে প্রথমেই মাথায় আসে বাঁধাকপির নাম। নানা পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাঁধাকপি বহু বছর থেকে চাষ হয়ে আসছে। বাঁধাকপি কাঁচা, রান্না ও শুকিয়ে তিন ভাবেই খাওয়া যায়। এর পুষ্টিগুণও খাওয়ার পদ্ধতির উপর অনেকটা নির্ভর করে।

এমনই সবজি চাষে সফলতার স্বপ্ন দেখছেন বগুড়ার ধুনট উপজেলার কৃষক আজিজুল হক। তিনি দীর্ঘ কয়েক বছর ধরে বাঁধাকপি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। বিগত বছরের মত এবারও তিনি ১ বিঘা জমিতে বাধা কপি চাষ করেছেন। প্রতিবারের তুলনায় এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও বেশ ভালো হয়েছে।

তিনি জানান, গত টানা ৪/৫ বছর ধরে বাধাকপি চাষ করে আসছি। প্রতিবারই বাঁধা কপি চাষে আমি অর্থনৈতিক ভাবে লাভবান হয়েছি। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন বেশ ভালো হয়েছে। আমি আশাবাদি বাজার যত নিম্নমুখী হোক না কেন, লোকসানে পড়তে হবে না।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বাধা কপি চাষে প্রথম দিকে জমি প্রস্তুত সহ চারা লাগানোর পরে খুব একটা পরিচর্যা করতে হয় না। তবে কীটনাশক প্রয়োগ একটু বেশি করতে হলেও, উর্বর মাটিতে খুব একটা করতে হয় না। ফলে খরচও কম হয়। তাই এবার যদি বাজারে দাম কমও হয়, তবে জমিতে যে ফলন হয়েছে তাতে খরচ উঠে মোটামুটি ভালো লাভের মুখ দেখতে পাবো।

বাঁধাকপির চাহিদা বিগত বছরের ন্যায় বরাবরই রয়েছে। গবেষণায় জানা গেছে, বাঁধাকপি বিশেষ ধরনের ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। বাঁধাকপি কাঁচা, আধা সেদ্ধ, ভাপা, ভাজা, এমনকি কুচি কুচি করে কেটে রোদে শুকিয়ে বয়ামে ভরে রাখলে খাওয়া যায় বছর ব্যাপী। আমাদের দেশে প্রচুর পরিমাণে বাঁধাকপি হয়। তাই পুষ্টির জন্য আমরা বেশি বেশি করে খেতে পারি এই সবজি। শীতকাল জুড়ে রাখতে পারি সালাদে। আর এই বাঁধাকপি দিয়ে নানা ধরনের পদের রেসিপিও রান্না হয়ে থাকে।


প্রজন্মনিউজ২৪/এমজে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ