ভূমিকম্পের উৎপত্তির স্থলটি যেমন ছিল।

প্রকাশিত: ০৩ ডিসেম্বর, ২০২৩ ০৩:০৪:১৬

ভূমিকম্পের উৎপত্তির স্থলটি যেমন ছিল।

সাজ্জাদুল ইসলাম, রামগঞ্জ লক্ষ্মীপুর প্রতিনিধি: অ্যার জীবনে এতো বড় ভূমিকম্প আর দেই নো, হুরা ঘরসই লড়ি উঠছে, ডরে ঘরের তাই দৌড় দিছি এমন কথাই বলছেন ভূমিকম্পের উৎপত্তি স্থল রামগঞ্জের বাসিন্দা  মাইন উদ্দিন( ৫৫ )। 

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যে ভূমিকম্পটি অনুভূত হয়েছে– তার উৎপত্তি স্থল ছিল লক্ষ্মীপুর জেলার রামগঞ্জের দল্টাবাজারের পশ্চিমে পানিওয়ালা-দল্টা-চাটখিল সড়কের দক্ষিণ পাশে উদ্দিপন অফিসের দক্ষিণে একটি জলাশয় বরাবর।

ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৫। দূর্যোগ মনিটরিং প্রতিষ্ঠান গ্লোবাল ডিসেস্টার অ্যালার্ট অ্যান্ড কডিনেশন সিস্টেম তাদের তথ্য অনুসারে, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ৮ কিলোমিটার পূর্ব-উত্তরে দল্টাবাজারের পশ্চিমে পানিওয়ালা-দল্টা-চাটখিল সড়কের দক্ষিণ পাশে উদ্দিপন অফিসের দক্ষিণে একটি জলাশয় বরাবর এটি মাটির ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছিল।

সৃষ্ট ভূমিকম্পের ফলে কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তবে স্থানীয় ব্যবসায়ী লতিফ হোসেন বলেন আমরা সবাই আতঙ্কিত হয়ে গেছি। দোকান এমন ভাবে লড়ে উঠছে,  দোকানের চায়ের কাপ ফেলে দিয়ে দৌড়ে রাস্তায় চলে আসি। 

তবে গ্রামের সাধারণ মানুষজন জানতেন না যে এখান থেকে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। গণমাধ্যম থেকে জানার পর উক্ত স্থানে অনেক লোকের সমাগম দেখা যায়।

স্থানীয় স্কুল শিক্ষক আফতাব উদ্দিন  বলেন, ভূমিকম্পের তীব্রতা দেখে মনে হয়েছে আশাপাশে ভূমিকম্পটি উৎপত্তি হয়েছে। পরে গণমাধ্যমে দেখলাম আমাদের গ্রামের জলাশয়ের পাশে মাটির ১০ কিলোমিটার গভীরে এটির উৎপত্তি হয়।

ভলকানোডিস্কোভারি ইতোমধ্যে লক্ষ্মীপুর জেলায় অনুভুত ভূমিকম্পের একটি তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুসারে, ১৯৭০ থেকে ২ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত লক্ষ্মীপুর জেলায় মোট ১৫২টি  ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে; যারমধ্যে ৬ মাত্রার ওপরে ১টি, ৫ থেকে ৬ মাত্রার মধ্যে ১৫টি,  ৪ থেকে ৫ মাত্রার মধ্যে ১০৪টি ভূমিকম্প, ৩ থেকে ৪ মাত্রার মধ্যে ৩১টি ভূমিকম্প এবং  ১ থেকে ৩ মাত্রার মধ্যে ১টি ভূমিকম্প অনুভূত হয়েছে।

ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের কেন্দ্র থেকে ঢাকা  শহর ৮৪ কিমি, কুমিল্লা শহর ৪১ কিলোমিটার  এবং চট্টগ্রাম শহর ১২৮ কিমি দূরে অবস্থিত। যেটি ছিল লক্ষ্মীপুরের রামগঞ্জে।


প্রজন্মনিউজ২৪/এএএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ