ধুমপানের অপকারিতা

প্রকাশিত: ০৬ নভেম্বর, ২০২৩ ১১:২৯:০৭

ধুমপানের অপকারিতা

নাফিজ আহমেদ,নিজস্ব প্রতিবেদক: বর্তমান যুগে পৃথিবীর অধিকাংশ মানুষই ধুমপানে অভ্যস্থ। মানুষ নিজেদের কষ্টকে লাঘব করার জন্য নিয়মিত ধুমপান করছে। ধুমপান স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর হওয়া জেনেও ধুমপায়ীরা  এটির সাথে যুক্ত হয়ে আছে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা অবিহিত করেন যে,ধুমপান ক্যান্সারের কারণ। এরপরও তরুণ যুবসমাজের মধ্যে ধুমপান করা ব্যাপকহারে প্রচলন রয়েছে। সিগারেটের ধোয়া পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। এটি ফুসফুসে একত্রিত হয়ে ফুসফুসে ক্যান্সার, শ্বাসকষ্ট, কাশি, মুখ দিয়ে রক্ত বাহির হওয়ার মতো একধিক রোগের আশঙ্কা দেখা দেয়। ধুমপান করার সময় ধোঁয়ার অংশ চারপাশে ছড়িয়ে পড়ে এবং অনিচ্ছাকৃতভাবে মানুষের শরীরে নিশ্বাসের মাধ্যমে প্রবেশ করে। 

২০০৪ সালে পরিচালিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, পরোক্ষ ধুমপানের শিকার হওয়া ব্যক্তিদের ৪০% শিশু, ৩৩% অধুমপায়ী পুরুষ এবং ৩৫% অধুমপায়ী নারী রয়েছে। ২০১০ সালের প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের ১৯২ টি দেশে পরিচালিত একটি গবেষণা প্রতিবেদনে জানানো হয়, নিজে ধুমপান না করলেও অন্যের ধুমপানের প্রভাবে বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় ছয় লক্ষ মানুষ মারা যায়। এর মধ্যে এক লক্ষ পঁয়ষট্টি হাজার জনই হলো শিশু। শিশুরা পরোক্ষ ধুমপানের কারণে নিউমোনিয়া ও অ্যাজমায় আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঝুঁকে পড়ে। পরোক্ষ ধুমপান পুরুষের চেয়েও নারীর ওপর বেশি ক্ষতিকর প্রভাব ফেলে। পরোক্ষ ধুমপানের কারণে বিশ্বে প্রতিবছর প্রায় একাশি হাজার জন নারী মৃত্যুবরণ করে।

সুতরাং এই থেকে বোঝায় যায় যে, প্রতিটা মুহূর্ত ধুমপান আমাদের জন্য কতটা বেশি ক্ষতি সাধন করে যাচ্ছে। ধুমপায়ী ব্যক্তি ধুমপান করে যে শুধুমাত্র নিজের ক্ষতি করছে তা কিন্তু নয় বরং সে পরিবেশকে দূষিত করছে এমনকি দেশের অর্থনীতিতেও একটি বড় অঙ্কের লোকসান ঘটাচ্ছে। এছাড়াও ধুমপানের আরও একাধিক অপকারিতা বিদ্যমান রয়েছে। সুতরাং দেশ ও দশের উপকারিতায় এটিকে সকলে একত্রিত হয়ে প্রতিরোধ করাই উত্তম।


প্রজন্মানিউজ২৪/এসআই
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ