কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

প্রকাশিত: ১৯ এপ্রিল, ২০২৪ ১১:১২:২৫ || পরিবর্তিত: ১৯ এপ্রিল, ২০২৪ ১১:১২:২৫

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ


নিজস্ব প্রতিনিধিঃ কণ্ঠের সুরক্ষায় অতিরিক্ত গরম ও অতিরিক্ত ঠান্ডা পানি পান এবং অতিরিক্ত ঝাল-তৈলাক্ত খাবার পরিহারসহ বিভিন্ন পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, উচ্চ স্বরে কথা বলা, ধূমপান ও মদপানে কণ্ঠের মাত্রাতিরিক্ত ক্ষতি হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষ্যে

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষজ্ঞরা এ কথা বলেন। বিএসএমএমইউ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এ সময় কণ্ঠের সমস্যার সব ধরনের চিকিৎসা দেশে রয়েছে বলে জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলেন, কণ্ঠের সুরক্ষার জন্য দিনে কমপক্ষে আট থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত। রাতে ঘুমানোর দুই ঘণ্টা আগে আহার সম্পন্ন করা উচিত। শিক্ষকদের ক্লাসে লাউড স্পিকার ব্যবহার করা উচিত। বাইরে চলাফেরার সময় সকলেরই মাস্ক ব্যবহার করা উচিত।

বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, ভয়েস বা ষড়যন্ত্রের বা কণ্ঠের যেকোনো ধরনের রোগ ও সমস্যার সুচিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ দেশেই রয়েছে। কণ্ঠের সমস্যার জন্য রোগীদের বিদেশে যাওয়ার প্রয়োজন নেই।

তিনি বলেন, ভয়েস, কণ্ঠ হলো মহান আল্লাহ প্রদত্ত গিফট। কাউকে ভালোবাসার কথা প্রকাশ করতে হলেও কথা বলার প্রয়োজন হয়। তাই কণ্ঠের সুরক্ষার জন্য আমাদের সচেতন হতে হবে। অপ্রয়োজনে উচ্চস্বরে চিৎকার করলে, আবার জন্মগত ত্রুটির কারণেও কণ্ঠের ভয়েস বা স্বর ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ভয়েস এর সুরক্ষায় আমাদেরকে আরো বেশি সচেতন হতে হবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বিশ্ববিদ্যালয়ের অটোলজি ডিভিশন প্রধান ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রকল্পের পরিচালক ডা. এএইচএম জহিরুল হক সাচ্চু ও ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার প্রমুখ উপস্থিত ছিলেন।


 প্রজন্মনিউজ২৪/আরা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ