সোয়াদের বৃত্তি পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন

প্রকাশিত: ০১ অগাস্ট, ২০২৩ ০২:১৪:৪৩ || পরিবর্তিত: ০১ অগাস্ট, ২০২৩ ০২:১৪:৪৩

সোয়াদের বৃত্তি পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন

ডেস্ক রিপোর্ট: শিক্ষার বিস্তার, মেধা বিকাশ, প্রতিযোগিতার মাধ্যমে আত্ম-যাচাই ও আর্থিক সহযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনায় উৎসাহী করার লক্ষ্যে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা (সোয়াদ) প্রতি বছরের ন্যায় এবছরও বৃত্তি পরীক্ষায় রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু করেছে।

গেল (৩১ জুলাই) সোমবার সকাল ১০ টায় দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকার অফিস মিলনায়তনে বৃত্তি পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন এসোসিয়েশনের পরিচালক মু. আসাদুজ্জামান। এসময় আরো উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সদস্য সচিব এইচএম সালাউদ্দিন মাহমুদসহ নির্বাহী সদস্যবৃন্দ। 

রেজিষ্ট্রেশন কার্যক্রম চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এতে স্ব-স্ব এলাকার অঞ্চল পরিচালকের মাধ্যমে বা নিজ প্রতিষ্ঠানের অফিস থেকে ফরম নিয়ে তা পূরন করে জমা দেওয়া যাবে। এছাড়াও দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকার নিদিষ্ট ওয়েবসাইটের (www.swadhaka.com বা https://swadhaka.com/home/new_registration) মাধ্যমে অনলাইনেও রেজিষ্ট্রেশন করা যাবে। এবছরও রাজধানীর তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণির স্কুল ও মাদ্রাসার সকল ছাত্র-ছাত্রীরা বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বৃত্তি পরীক্ষার জন্য নিদিষ্ট সিলেবাসসহ বিস্তারিত তথ্য ওয়েবসাইট ও লিফলেটে পাওয়া যাবে। 

উদ্বোধনী বক্তব্যে পরিচালক মু. আসাদুজ্জামান বলেন, "বাংলাদেশ কার্যত ২০১৮ সালে উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করলেও আজও ক্ষুধা-দারিদ্র্য বেকারত্ব, দুর্নীতি, অশিক্ষা, অপসংস্কৃতির করাল গ্রাসে বিপর্যস্ত এদেশের আর্থ-সামাজিক অবকাঠামো। বাস্তবতা হলো এখনো দেশের ৬.৯১ শতাংশ মানুষ বেকার। উচ্চশিক্ষিত বেকারের তালিকায় আমাদের বাংলাদেশ এখন দুই নম্বর। দেশের এক-চতুর্থাংশ জনগোষ্ঠী কাছে এখনও শিক্ষার আলো পৌঁছায়নি। সরকারের কাঠামো হতে শিক্ষার আলো ঘরে ঘরে পৌঁছানোর অঙ্গিকার থাকলেও বেসরকারি সংস্থাগুলোর সহযোগিতা ছাড়া এই অঙ্গিকার বাস্তবায়ন করা সম্ভব নয়। এমতাবস্থায় শিক্ষার বিস্তার, মেধা বিকাশ, প্রতিযোগিতার মাধ্যমে আত্ম-যাচাই ও আর্থিক সহযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনায় উৎসাহী করার জন্য দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা তার প্রতিষ্ঠালগ্ন থেকে নিরলস কাজ করে যাচ্ছে।"

পরিচালক আরো বলেন, "বর্ষপরিক্রমায় দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা শিক্ষা বৃত্তি, এসএসসি ও এইচএসসি লেভেলে জিপিএ-৫ সংবর্ধনা, তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ, স্বাস্থ্য সচেতনতা, ক্রিয়া, সাহিত্য সংস্কৃতি, বৃক্ষরোপণ, ফ্রি ব্লাড গ্রুপিং, কর্মসংস্থান, মানব উন্নয়ন প্রকল্প মতো অনেক প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করে তার ২৯তম বর্ষে পদার্পণ করেছে। ১৯৯৪ সালে শুধুমাত্র অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষা আয়োজনের মাধ্যমে এই কার্যক্রমের সূচনা হয়। সময়ের পরিক্রমায় বর্তমান দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা নামক অরাজনৈতিক বেসরকারি সংগঠনটি প্রতিবছর তৃতীয় থেকে নবম শ্রেণির স্কুল ও মাদরাসার ছাত্রছাত্রীদের নিয়ে বৃত্তি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। বর্তমান রাজধানীর প্রায় সকল স্বনামধন্য  শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে।"

এবছরের রেজিষ্ট্রেশন কার্যক্রমে শিক্ষার্থীদের স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়ে পরিচালক সকল অবিভাবক, শিক্ষকমন্ডলী এবং সুধীমহলে তাদের সন্তানদের প্রতিযোগিতামূলক এই বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করানোর অনুরোধ করেন।    

প্রজন্মনিউজ২৪/এএস

এ সম্পর্কিত খবর

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, মূল অভিযুক্তসহ ৬ আসামি গ্রেপ্তার

খুলনায় পানি ও স্যালাইন বিতরণ করে ছাত্রশিবির

জয় বাংলা ব্লাড স্কিমের আড়ালে সিট দখলের অভিনব কৌশল রাবি ছাত্রলীগের

হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত

কারিগরি বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

সমন্বয় করে গ্রীষ্মকালীন ও পবিত্র ঈদুল আযহার ছুটি চান ববি শিক্ষার্থীরা

মহানবী সা.-এর বাবার ইন্তেকাল হয়েছে যেভাবে

দাবদাহে অসুস্থ হয়ে শিক্ষক-শিক্ষার্থীসহ ১৩ জন হাসপাতালে

চেন্নাইয়ের জয়ে অনন্য মাইলফলকে ধোনি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ