নজরদারির ঝুঁকিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা

প্রকাশিত: ২৮ মে, ২০২৩ ০৩:২৯:১৩

নজরদারির ঝুঁকিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা

প্রযুক্তি ডেস্ক: অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি ব্যবহারকারীদের ফোনকলে আড়িপাততে সক্ষম ‘র‍্যাটমিলাড’ নামের ম্পাইওয়্যারের সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান জিম্পেরিয়াম ল্যাবস। প্রতিষ্ঠানটির দাবি, ক্ষতিকর এ ম্পাইওয়্যার ভুয়া ভার্চ্যুয়াল নম্বর তৈরির অ্যাপ ‘নামরেন্ট’-এর মাধ্যমে ব্যবহারকারীদের স্মার্টফোনে প্রবেশ করছে।

স্মার্টফোনে প্রবেশের পরপরই কন্টাক্ট তালিকা, কল লগ, বিভিন্ন যোগাযোগ সাইটের অ্যাকাউন্ট নাম ও পাসওয়ার্ড, ইনস্টল করা অ্যাপের তালিকা, অবস্থানের তথ্য সংগ্রহ করতে থাকে র‍্যাটমিলাড স্পাইওয়্যার। শুধু তাই নয়, ব্যবহারকারীদের ভয়েস কলও রেকর্ড করে। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক বিভিন্ন তথ্য দূর থেকে সংগ্রহ করতে পারে সাইবার অপরাধীরা।

জিম্পেরিয়াম ল্যাবের দাবি, ‘নামরেন্ট’ নামের ভুয়া অ্যাপটি গুগল প্লেস্টোরে পাওয়া যায় না। ভার্চ্যুয়াল নম্বর তৈরির প্রলোভন দেখানোয় অনেকেই বিভিন্ন ওয়েবসাইট এবং মেসেজিং সেবার মাধ্যমে অ্যাপটি ইনস্টল করেন। অ্যাপটি নামানোর সময় স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রাংশ নিয়ন্ত্রণের অনুমতি দিতে হয়। ফলে অ্যাপের মধ্যে লুকিয়ে থাকা স্পাইওয়্যারটি সহজেই স্মার্টফোনে থাকা তথ্য সংগ্রহের পাশাপাশি ব্যবহারকারীদের ওপর নজরদারি করতে থাকে। প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এ স্পাইওয়্যারের সন্ধান পাওয়া গেছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, অপরিচিত ওয়েবসাইট বা ঠিকানা থেকে কোনো অ্যাপ নামিয়ে ব্যবহার করা ঠিক নয়। সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে অপরিচিত প্রতিষ্ঠানের অ্যাপ নামানোর আগে নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতে হবে। জানতে হবে অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ