৫দিন ব্যাপী ৯ম শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০২৩ ০৬:২৬:০২ || পরিবর্তিত: ৩০ জানুয়ারী, ২০২৩ ০৬:২৬:০২

৫দিন ব্যাপী ৯ম শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইরফানুজ্জামান,চট্টগ্রাম প্রতিনিধিঃ চট্টগ্রামের বাকলিয়া থানাধীন চান্দগাঁও এলাকার চান্দাপুকুর পাড় এলাকায় গ্রীন বাডস  স্কুল এন্ড কলেজ কর্তৃক আয়োজিত " জাতীয় শিক্ষাক্রম - ২০২২ বিস্তরণ" বিষয়ক পাঁচ দিন ব্যাপী ৯ম শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার আজ তৃতীয় দিন অনুষ্ঠিত হয়। 

এতে, পাঁচ দিন ব্যাপি কর্মশালার প্রশিক্ষণ মাস্টার ট্রেইনার জনাব জাসেদুল আলম বলেছেন " স্বাধীনতার পর থেকে শুরু করে বাংলাদেশের পাঠ্যসূচীকে যুগোপযোগী ও বিশ্বমানের করার জন্য বহুবার পরিবর্তন করা হয়েছে, কেননা দেশের উন্নয়নের প্রথম চালিকাশক্তি হচ্ছে শিক্ষার উন্নয়ন। দেশকে উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে দেশের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষাক্ষেত্রে উন্নয়ন  অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত। যেটি একেবারেই স্বাভাবিক প্রক্রিয়া, এ প্রক্রিয়া বাস্তবায়নে সরকার উল্লেখযোগ্য অর্থ বরাদ্দ করে, প্রথমে বাছাইকৃত শিক্ষকদের ট্রেইনিং দিয়ে পাঠদান উপযোগী করেন,এরপর  পর্যায়ক্রমে তাঁদের মাধ্যমে প্রতিজন শিক্ষক মহোদয় কে ট্রেন পাঠদানে শতভাগ উপযোগী নিশ্চিত করে। এই ধারাবাহিকতা রক্ষার্থে গ্রীন বাডস স্কুল এণ্ড কলেজের ৫দিন ব্যাপী শিক্ষক কর্মশালার কার্যক্রমে শিক্ষকদের উদ্দেশ্যে আরো বলেছেন, ট্রেনিং এ যতোই মনোযোগী ও সক্রিয় হওয়া যাবে ততই নিজের প্রফেশনাল উন্নতি ঘটবে, নিজেকে একজন দক্ষ শিক্ষক হিসেবে উপস্থাপন করা যাবে, সর্বোপরি দেশের শিক্ষাখাতের উন্নয়নের একজন অংশীদার হওয়া যাবে। 

আরও পড়ুন: শুধুমাত্র জ্ঞান ভিত্তিক শিক্ষা এই যুগে অচল: শিক্ষামন্ত্রী

প্রধান অতিথির বক্তব্যে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বলেছেন, গ্রীন বাডস স্কুল এণ্ড কলেজের স্বপ্ন বাস্তবায়নে সরকারের প্রতিটি কর্মসূচীতে সক্রিয় অংশগ্রহণ করতে প্রস্তুত। সরকার দেশব্যাপী শিক্ষকদের যেভাবে প্রশিক্ষণে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারই অংশিদার হয়ে অত্র প্রতিষ্ঠানের ৯ম শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা ২০২৩ এর আয়োজন। তিনি প্রশিক্ষণার্থীদের আরো বলেছেন, ৫দিন ব্যাপী এ কর্মশালার সমাপনী দিনে কোর্সটির উপর টেস্ট নেয়া হবে, এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার প্রদান করা হবে। তিনি শিক্ষকদের কে নিরলসভাবে একজন পেশাদার যোগ্য শিক্ষকের পরিচয় নিয়ে পাঠদানের মনোনিবেশ হওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন। 

বিশেষ অতিথি ও প্রতিষ্ঠানটির  নির্বাহী পরিচালক মুহাম্মদ খান এ আলম শিক্ষক প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, ছাত্র-ছাত্রীদের গড়ে তোলার ক্ষেত্রে নিজেকে প্রথমেই শিক্ষিত করে তুলতে হবে, একজন পেশাদার শিক্ষক হয়ে পাঠদানে সর্বাত্মক প্রস্তুতি রাখতে হবে, এ স্কুলের ছাত্র ছাত্রী থেকে শুরু করে শিক্ষক মহোদয়কে অন্যান্য স্কুলের মডেল হতে হবে, এ প্রতিষ্ঠানে রয়েছে যোগ্যতম পরিচালনা পর্ষদ, পাঠদানে যতো প্রকার লজিস্টিক সাপোর্ট রয়েছে তা সবই সরবরাহে বদ্ধপরিকর। 

আরও পড়ুন: নোয়াখালীতে আগ্নেয়াস্ত্র ও চোরাই মোটরসাইকেলসহ গ্রেফতার ৫

বিশেষ অতিথি প্রতিষ্ঠানটির পরিচালক জনাব মুহাম্মদ জাবেদ চৌধুরী হিমেল বলেছেন, নতুন বছরে নতুন কারিকুলাম পাঠদান সুন্দর ও মননশীলতার মাধ্যমে দক্ষও সৃজনশীল ছাত্র ছাত্রী উপহার দেয়ার ক্ষেত্রে আমাদের সজাগ দৃষ্টি রয়েছে, যাতে প্রতিষ্ঠানের প্রয়োজনীয় সাপোর্ট দিয়ে যাচ্ছি, দেশের দক্ষ নাগরিক তৈরির উৎকর্ষ কারখানা গ্রীন বাডস স্কুল এণ্ড কলেজ। প্রতিটি ছাত্র ছাত্রী কে শিক্ষিত করে গড়ে তুলার ক্ষেত্রে কোনো ছাড় নেই এ প্রতিষ্ঠানের।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন ঘোষণা করেন জিবি ট্রাস্ট এর চেয়ারম্যান মোঃ ইসমাঈল। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জিবি ট্রাস্টি এর পরিচালক মুহাম্মদ খান এ আলম এবং জাবেদ চৌধুরী হিমেল। মাস্টার ট্রেইনার জনাব মুহাম্মদ জাসেদুল আলম এনসিএফ। 


প্রজন্মনিউজ২৪/এ কে

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

পঞ্চগড়ে বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়

বোরহানউদ্দিনে পুলিশের পানি ও খাবার স্যালাইন বিতরণ

বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তার জানাযা ও দাফন সম্পন্ন

বৃষ্টির জন্য বরিশালে কাঁদলেন শত শত মানুষ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ