লিজ নেওয়া জমিতে সবজি চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০২২ ০৫:১৮:৫৬

লিজ নেওয়া জমিতে সবজি চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

আজিজার রহমান, দিনাজপুর প্রতিনিধিঃ শীতকালীন শাক-সবজি চাষ করে স্বাবলম্বী হওয়া স্বপ্ন দেখছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার মোল্লাভাগ গ্রামের জয়লাল আবেদিন। 

তার চোখে মুখে এখন রঙিন স্বপ্ন। প্রতিবছর ধান আবাদ করলেও এবার আগাম জাতের শিমসহ নানাবিধ শাক -সবজি চাষ করেছেন তিনি। যা বিক্রি করে মৌসুমি বাজার দরের চেয়ে প্রায় দ্বিগুণ লাভ হচ্ছে তার। 

গত ১ বছর ধরে শিমসহ নানাবিধ তারি-তরকারির চাষাবাদ করে এখন তিনি স্বাবলম্বী প্রায়। তার মৌসুমি ফসলের চাষাবাদ দেখে ওই গ্রামের অনেক কৃষক শিমসহ বিভিন্ন মৌসুমি তারি-তরকারি চাষাবাদে আগ্রহী হয়ে উঠেছে। 

জয়লাল আবেদিন মোল্লাভাগ গ্রামের মৃত তমিজ উদ্দিনের ছেলে। জয়লাল আবেদিন জানান, তিনি পার্শ্বতর্ত্তী কুদলিয়া গ্রামের আঃ কাইয়ুম ও আজিজার রহমানের ১০০ শতক জমি ২৩০০ হাজার টাকায় লিজ নিয়ে এক বছর থেকে আগাম সিম, কফি, শশা, করলা, লাউ, বেগুন, মরিচ ও কুমড়াসহ বিভিন্ন শাক সবজি চাষ এবং বোরো মৌসুমে বোরো ধান চাষাবাদ করে থাকেন। সে কারণে তিনি মৌসুমি বাজার দরের চেয়ে কয়েকগুণ লাভে তারি-তরকারি বিক্রি করেন এবং বোরো ধান বিক্রি করে অনেক টাকা আয় করে থাকেন। 

বর্তমানে তিনি ১০০ শতক জমিতে এসব শাক- সবজি চাষ  করেছেন। সবেমাত্র বিক্রি শুরু করেছেন। প্রতি কেজি সিম ৬০-৭০ টাকা, বেগুন ৩০-৪০ টাকা, কাঁচামরিচ ১০০-১২০ টাকা দরে বিক্রি করছেন। তিনি আশা করছেন এবারে সাড়ে ৩ লাখ থেকে ৪ লাখ টাকার শাক-সবজি বিক্রি করবেন। 

তিনি আরও বলেন, দিন মজুরসহ বিভিন্ন উপকরণের দাম বেশি হওয়ায় লাভের পরিমাণ দিন-দিন কমে আসছে। একই গ্রামের মাষ্টার্স পাশ  হুমায়ুন কবির জানান, জয়লাল আবেদিনের শাক-সবজি ও চাষাবাদ দেখে ৪৫ শতক জমিতে গত  বছর সরিসা চাষ করে ৭ মন সরিসা পেয়ে ছিলাম। সারা বছর তেল খেয়েও প্রতি মন সরিসা ৩৫০০ টাকা দরে বিক্রি করেছি। এবারও চাষাবাদ শুরু করেছি। ডুগডুগি বাজারের কাচাঁমাল ব্যবসায়ী আশরাফুল ইসলাম জানান, আগাম জাতের কাঁচামালের দাম অনেক বেশি। তাই এলাকায় রবি মৌসুমের ফসলের চাষাবাদ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

বর্তমান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এখলাস হোসেন  জানান, উপজেলার বিভিন্ন এলাকায় শাক -সবজি চাষের জন্য উপযুক্ত জমি অনেক রয়েছে। আর সবজিতে অনেক লাভ। বারো মাস সবজি চাষ করা যায়। বর্তমানে ধান, গম, ভুট্টার চেয়ে সবজি চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ