চলো, উপযুক্ত খাবার খাই

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০২২ ০৩:৩৪:৪৩

চলো, উপযুক্ত খাবার খাই

জান্নাতীন নাঈম জীবন,পবিপ্রবি প্রতিনিধি: একসময় প্রচলিত ছিল বাবা-মা সন্তানদের বলতো চলো, ভাত খাই।তিনবেলা ভাভ খাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিলো। ক্ষুধা নিবারণের জন্য ছিলো না পর্যাপ্ত কোনো উপায়। এমন পরিস্থিতিতে সবাই চিন্তা করতো প্রচুর পরিমাণে ভাত খাওয়া দরকার।

সময়ের আবর্তন এ আসলো কিছু টা পরিবর্তন। বাবা-মা সন্তানদের শুধু ভাত খাওয়ানোর কথা ভুলতে শুরু করছে, এখন ভাতের সাথে ডিম,মাছ,মাংস কিছু পরিমাণে হলেও থাকা চাই। তবে সেটা শুধু ছেলেদের ক্ষেত্রে সীমাবদ্ধ থাকলো।বাবা-মা ধারণা করতো ছেলেরা বাইরে পরিশ্রম করে তাই তাদের বেশি খাওয়া দরকার। তখনো পুষ্টি কিংবা সুষম খাদ্যাভ্যাস নিয়ে তেমন কারো মাথাব্যথা নেই।

চিকিৎসা সেবা কিছু টা উন্নত হলো।বাবা-মা বলতে শুরু করলো চলো খাবার খাই। সবাই বুঝতে পারলো শুধু খাদ্য গ্রহণ করলেই হবে না বরং খাবারের মধ্যে প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকতে হবে। শুধু অধিক পরিমাণে ভাত খাওয়ার মাধ্যমে সেই পুষ্টিগুণ অর্জন করা সম্ভব না। সুষম খাদ্যাভ্যাসই পারে সেই পুষ্টিগুণ নিশ্চিত করতে। খাবারের মধ্যে যেমন ভাত তথা কার্বোহাইড্রেট দরকার তেমনই মাছ,গোশত তথা প্রোটিন, ফ্যাট দরকার আছে।

এখন আমরা বুঝতে শিখেছি, জানতে শিখেছি আমরা জানি অধিক পরিমাণে ভাত খাওয়া কখনোই ভালো কিছু বয়ে আনবে না।পাশাপাশি কার্বোহাইড্রেট, প্রোটিন, লিপিড,ভিটামিন সহ অন্যন্য প্রয়োজনীয় খনিজ পদার্থগুলোও খাদ্যাভাসে থাকা চাই। উচ্চতর শিক্ষায় এখন অন্তর্ভুক্ত করা হয়েছে পুষ্টি ও খাদ্য নিয়ে বিভিন্ন বিভাগ। কিন্তু তারপর ও আমরা আমাদের অবস্থানের কিংবা স্টাটাস জানান দিতে কিছু হইলেই অধিক ফ্যাটসমৃদ্ধ বার্গার,পিজ্জা,পাস্তা,গ্রিল, ড্রিংস এর আড়ালে অ্যালকোহল পান করে থাকি।এভাবেই জেনে বুঝে এগিয়ে যাচ্ছি ভয়াবহ বিভিন্ন রোগের দিকে, নিজেই নিজের জন্য আত্মঘাতী  হয়ে যাচ্ছি। এখন সময় এসেছে বাবা-মা সন্তানদের বলার: চলো,উপযুক্ত খাবার খাই।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ
 

এ সম্পর্কিত খবর

জাতীয় পার্টির ভবিষ্যৎ অন্ধকার: কাজী ফিরোজ

আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে সমস্যার সমাধান হবে না: আব্দুস সালাম

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

বোরহানউদ্দিনে পুলিশের পানি ও খাবার স্যালাইন বিতরণ

রাবিতে বিশ্ব বই দিবস উপলক্ষে বইপাঠ কর্মসূচি অনুষ্ঠিত

দিনাজপুরে বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে পায়েস, আটা, ভাত ও পোলাও

সিলেটে গরমে বেড়েছে জর, নিউমোনিয়া,ডারিয়া ও হিটস্ট্রোক রোগ

টিউবওয়েলে উঠছে না পানি, গ্রামাঞ্চলে খাবার পানির তীব্র সংকট

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ