সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে 'ম্যাটল্যাব ফর রিসার্চ' - শীর্ষক ফ্রি কোর্স

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০২২ ০২:৪২:২০

সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে 'ম্যাটল্যাব ফর রিসার্চ' - শীর্ষক ফ্রি কোর্স

মাহবুব জুবায়ের, মাভাবিপ্রবি প্রতিনিধিঃ বাংলাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত দুই বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে "গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)' প্লাটফর্ম।

অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে থাকে। গবেষণা বিষয়ক বিভিন্ন বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্লাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু ভিডিও সিরিজ ও কোর্সের আয়োজন করেছে। গবেষণা বিষয়ক এসব সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক,শিক্ষার্থী সহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে।

গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্য বাস্তবায়নে তারা দেশের উচ্চ-শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা কার্যক্রম বৃদ্ধি করা, অভিজ্ঞ গবেষক তৈরী, গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, উচ্চশিক্ষায় অনুপ্রেরনামূলক ও তথ্যবহুল কন্টেন্ট তৈরী করছে। শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্লাটফর্মটির পক্ষ হতে 'MATLAB For Research' নামে নতুন একটি ফ্রি কোর্সের আয়োজন করা হয়েছে।

আগামী ২৬ আগস্ট পর্যন্ত এই কোর্সটিতে রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে (রেজিষ্ট্রেশন ফর্মঃ https://tinyurl.com/BRBD-MATLAB)। আগামী ২ সেপ্টেম্বর নিবন্ধনকারীদের একটি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং ৫ সেপ্টেম্বর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের নিয়েই আগামী ৯ সেপ্টেম্বর থেকে কোর্সটি শুরু করা হবে। নতুন এই কোর্সের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে আবেদনকারীদের অবশ্যই নির্বাচনী পরীক্ষার পূর্বে 'How To Become A Researcher? [গবেষক হতে চাই লেকচার সিরিজ]' কোর্সটি ইউটিউব বা ওয়েবসাইট (https://www.beresearcherbd.com/) থেকে সম্পন্ন করতে হবে। বিস্তারিত জানা ইভেন্টের ডেস্ক্রিপশন থেকে (ইভেন্টের লিংকঃ https://fb.me/e/1RGw09Bj8)।
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ