মেদ কমাতে গড়ে তুলুন এই ৮ অভ্যাস

প্রকাশিত: ১৫ জুন, ২০২১ ০১:১৫:২৮

মেদ কমাতে গড়ে তুলুন এই ৮ অভ্যাস

ডায়েট ও শরীরচর্চা করার পরও বেশ কয়েকটি অভ্যাস না মানার কারণে মেদ সহজে কমে না। যেই অভ্যাস গুলো মেনে চললেই আপনার মেদ জমবে না, আর ভুড়ি থাকলেও তা দ্রুত কমতে শুরু করবে। 

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেই অভ্যাসগুলো মেদ কমাতে সাহায্য করবে: 

সোজা হয়ে বসুন: অনেকেই দীর্ঘক্ষণ চেয়ারে বসে কাজ করে থাকেন। এ সময় কুঁজো হয়ে বসেন অনেকেই। দীর্ঘক্ষণ এভাবে বসলে পেটের পেশিগুলো ঝুলে যায়। এর ফলে পেটের ভুড়ি বেড়ে যায়। তাই খেয়াল রাখুন, বসার সময় শিরদাঁড়া যেন সোজা থাকে।

খাবারে মনোযোগ দিন: ধীরে ধীরে চিবিয়ে খাবার খাওয়ার অভ্যাস গড়ুন। বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত, খাওয়ার সময় যদি খাবারের প্রতি মনোযোগ দিয়ে অনেকক্ষণ ধরে চিবিয়ে খাওয়া হয়; তাহলে সেটা হজম হবে অনেক তাড়াতাড়ি।কারণ খাওয়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক তা টের পায় না। এতাই আপনি বেশি খেয়ে ফেলতে পারেন। এতে ওজন ও ভুড়ি দু’টোই বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

সঠিকভাবে ব্যায়ামে করুন: অনেকেই পেটের মেদ কমাতে ব্যায়াম করে থাকেন। তবে তা সঠিকভাবে করা জরুরি। না হলে পেটের মেদ কমবে না।
তার কারণ যে কোনো ব্যায়াম করার সময়ে পেটের পেশিগুলো টানটান রাখতে হয়। এ সময় পেট ভিতরের দিকে টেনে ব্যায়াম করতে হবে। না হলে পেটের উপর চাপ পড়বে না।

শান্ত থাকুন: দুশ্চিন্তা বা উদ্বেগ কখনো শরীরের জন্য ভালো নয়। তাই যতটা সম্ভব মনকে শান্ত রাখুন। না হলে শরীরের মেটাবলিজম হার কমে যাবে। ফলে ঘুম কমে যাবে এমনকি খাবারও হজম হতে দেরি হয়। বিশেষ করে খাওয়ার সময় এবং ঘুমের আগে।

পেটের ব্যায়াম করুন: শুধু কার্ডিও করলে হবে না। হিট (হাই ইনটেনসিটি ট্রেনিং) করতে হবে। তা ছাড়াও পেটের ব্যায়াম করতে হবে। প্ল্যাঙ্ক বা ক্রাঞ্চেস করা প্রয়োজন।

ফাইবার আর ভালো ফ্যাট: পেটের ভুড়ি কমানোর জন্য ফাইবার ও ভালো চর্বিজাতীয় খাবার খাওয়ার বিকল্প। নেই। শাক-সবজি-ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ভুড়ি কমানোর জন্য এগুলো আদর্শ খাবার। তেল-মশলাও কম করে খেতে হবে। না হলে শরীরে ফ্যাট বার্ন হবে না। বাদাম, এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল, ঘি এসব খাবারে সঙ্গে রাখুন। এসবে ভালো ফ্যাট থাকে।

ইয়োগা করুন: যোগব্যায়ামেও পেটের মেদ কমানো সম্ভব। ধনুরাসন, ভুজাঙ্গাসন, উস্ত্রাসনের মতো বেশ কিছু আসন আপনাকে পেটের মেদ কমাতে সাহায্য করবে।

লবণ ও চিনি কম খান: লবণ যত শরীরে যাবে; ততই শরীর বেশি পরিমাণে জল ধরে রাখবে। এর ফলে ভুড়ি আরও বেড়ে যাবে। তাই মেপে লবণ খান। কম সোডিয়াম আছে, এই ধরনের লবণ খেতে পারেন।

প্রজন্মনিউজ২৪/এমবি

এ সম্পর্কিত খবর

দেওয়ানগঞ্জে মেয়র এর নির্দেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার অভিযোগ

সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত মানুষ

হাবিপ্রবিতে ল্যাব টেকনিশিয়ানদের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

পবিপ্রবিতে ইফতার মাহফিল ও দুঃস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

ধর্ষনবিরোধী আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

রাবি ভর্তি পরীক্ষায় 'কম নম্বর দেওয়ার' অভিযোগ ভিত্তিহীন; সংবাদ সম্মেলনে সমন্বয়ক

লন্ডনে গাড়ির ধাক্কায় প্রাণ হারালেন বাংলাদেশি নাট্যনির্মাতা

সমুদ্রে ভাসমান অদ্ভুত এক রেস্তোরাঁ!

আগামী কাল খুলনায় আসছেন সুইডেনের রাজকুমারী

সূরা নিসায় যে দোয়া বর্ণিত হয়েছে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ