আইপিএলের ১৪ তম আসরে মরিসের বাজিমাত, পেলেন রেকর্ড দাম

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:৩৯:৫৭

আইপিএলের ১৪ তম আসরে মরিসের বাজিমাত, পেলেন রেকর্ড দাম

দক্ষিণ আফ্রিকান পেসার ক্রিস মরিসের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি। তাকে দলে নিতে প্রথমে আগ্রহী হয় মুম্বাই ইন্ডিয়ান্স। দ্রুতই রয়্যাল চ্যালেঞ্জার্স যোগ দেয় লড়াইয়ে। এরপর একে একে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মরিসকে পাওয়ার টানাটানিতে নামে পাঞ্জাব কিংস আর রাজস্থান রয়্যালস। শেষ পর্যন্ত ১৬ কোটি ২৫ লাখ রুপিতে তাকে পেয়েছে রাজস্থান।

আইপিএলের ইতিহাসে কোনো বিদেশী ক্রিকেটারের এটাই সর্বোচ্চ দামে বিক্রি হওয়ার রেকর্ড। এর আগের আসরে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্সকে সাড়ে ১৫ কোটি রুপিতে দলে নিয়ে রেকর্ড গড়েছিল কলকাতা নাইট রাইডার্স।

বৃহস্পতিবার চেন্নাইতে আইপিএলের নিলামে মুম্বাই ভিত্তিমূল্যে মরিসকে বিড করার পর বেঙ্গালুরু জমিয়ে দেয় প্রতিদ্বন্দ্বিতা। দুই ফ্র্যাঞ্চাইজির দর কষাকষিতে ৫ কোটিতে গিয়ে ঠেকে তার দাম।

মুম্বাই মরিসের দাম ওঠায় ৬ কোটিতে। বেঙ্গালুরুর তাকে ধরে রাখতে তোলে ৭ কোটি। মুম্বাই ৯ কোটিতে থামার পর ৯ কোটি ৭৫ লাখ রুপি দাম হাঁকায় বেঙ্গালুরু। মুম্বাই ১০ কোটিতে উঠলে বেঙ্গালুরু হাল ছেড়ে দেয়।

তখন মনে হচ্ছিল, মুম্বাইতেই হচ্ছে মরিসের ঠিকানা। আচমকা বিড করে বসে রাজস্থান। দুই দলের লড়াইয়ে ১৩ কোটি পর্যন্ত হয়ে যায় মরিসের দাম।

এরপর প্রীতি জিনতার ফ্র্যাঞ্চাইজি যোগ দেয় মরিসকে পাওয়ার মিশনে। সাড়ে ১৩ কোটি বিড করে তারা। পাঞ্জাব আর রাজস্থানের মধ্যে চলে আসে নিলামের লড়াই।

২৫ লাখ করে বাড়তে থাকে মরিসের মূল্য। ১৬ কোটি রুপি পর্যন্ত চেষ্টা চালিয়েছে পাঞ্জাব। কিন্তু রয়্যালস ১৬ কোটি ৭৫ লাখ রুপিতে পেয়ে যায় প্রোটিয়া তারকাকে।

আইপিএলের সবশেষ আসরে বেঙ্গালুরুর হয়ে খেলেছিলেন মরিস। ডানহাতি এই পেস অলরাউন্ডার ডেথ ওভারে দেখান মুন্সিয়ানা। ব্যাট হাতেও শেষদিকে কার্যকর ইনিংস খেলতে পারেন তিনি। আইপিএলে ৭০ ম্যাচ খেলে এখন পর্যন্ত ৮০ উইকেট তার। ওভারপ্রতি রান দিয়েছেন ৭.৮০ করে।

মরিস ছাড়াও অপ্রত্যাশিত মূল্য পেয়েছেন আরও কয়েকজন। গত কয়েক আসরে পারফর্ম না করলেও গ্লেন ম্যাক্সওয়েলকে ১৪ কোটি ২৫ লাখ রুপিতে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। একই দলে নিউজিল্যান্ডের কাইল জেমিসন গেছেন ১৫ কোটি রুপিতে। মাত্র ২০ লাখ রুপির ভিত্তিমূল্যের কৃষ্ণাপ্পা গৌতমকে ৯ কোটি ২৫ লাখ রুপিতে নিয়েছে চেন্নাই সুপার কিংস।

অস্ট্রেলিয়ার জেই রিচার্ডসনকে ১৪ কোটি রুপিতে দলে পেয়েছে পাঞ্জাব কিংস। সবশেষ বিগ ব্যাশে দারুণ করা পেসার রেলে মেরেডিথকে ৮ কোটি রুপিতে দলে নেয় পাঞ্জাব। আন্তর্জাতিক ক্রিকেট না খেলা মেরেডিথের ভিত্তিমূল্য ছিল ৪০ লাখ রুপি।

প্রজন্মনিউজ২৪/সাইফুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ