যে কারণে খাবেন আদা-চা

প্রকাশিত: ১৯ জুন, ২০২০ ০৮:০০:৪৮

যে কারণে খাবেন আদা-চা

অনেকের কাছেই আদা-চায়ের কদর রয়েছে। অনেকের আবার পছন্দ দুধ চা কিংবা কফি। কিন্তু আপনি কি জানেন, এক কাপ আদা-চায়ে কী কী গুণ রয়েছে? স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চায়ের সঙ্গে আদা যুক্ত হলে এর উপকারিতা বাড়ে কয়েক গুণ। কারণ আদায় রয়েছে জীবাণুরোধী উপাদান, যা রোগ-জীবাণু ঠেকায়। এ ছাড়া জ্বর জ্বর ভাব, গলাব্যথা ও মাথাব্যথা দূর করতেও সাহায্য করে এই আদা-চা।

আদা-চায়ে আরও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও অন্যান্য খনিজ। যা শরীরের জন্য বেশ উপকারী। এবার এক নজরে দেখে নেওয়া যাক আদা-চায়ের আরও কিছু গুণের কথা-

* এক কাপ আদা-চা মোশন সিকনেস বা গতিজনিত অসুস্থতার জন্য উপকারী হতে পারে। ভ্রমণের আগে এক কাপ আদা-চা খেলে, মোশন সিকনেসের কারণে বমি বমি ভাব কমে যাবে। এ ছাড়া মাথাব্যথা কমাতে দারুণ কার্যকর এই চা।

* কফ বা খুসখুসে কাশি উপশমে আদা-চায়ে আছে প্রাকৃতিক নিরাময় উপাদান।

* হজম প্রক্রিয়া উন্নত করে আদা সরাসরি হজমের সমস্যা দূর করতে সহায়তা করে।

 

* আদা-চা অবসাদ দূর করে শরীর ও মনে চাঙা ভাব আনে।

* আদায় উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।  এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

* এক কাপ আদা-চা মানসিক চাপ ও অস্থিরতা কমিয়ে দিতে পারে।

* খাবারে অরুচি দূর করতে সাহায্য করে আদা-চা। এ ছাড়া হজমে সহায়ক এনজাইমগুলো নিঃসরণ ঘটিয়ে খাদ্য পরিপাকেও সহায়তা করে আদা।

* অনেক সময় খাওয়ার কারণে পেটে অস্বস্তি বা খারাপ লাগতে পারে। এমন পরিস্থিতিতে এক কাপ গরম আদা-চা খেয়ে নিন। সঙ্গে সঙ্গে উপকার পাবেন। খাবার দ্রুত হজমেও সাহায্য  করে এই চা।

* অম্লতার বিরুদ্ধে খুব ভালো লড়তে পারে আদা-চা।

* আদাতে ভিটামিন, খনিজ ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। এটি রক্ত সঞ্চালন-প্রক্রিয়া উন্নত করে হৃদযন্ত্রকে সুস্থ রাখে। পাশাপাশি আদার রস ধমনিতে চর্বি জমতে বাধা দেয়। ফলে প্রতিদিন আদা-চা পান করলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমবে। তথ্যসূত্র: জি নিউজ।

প্রজন্মনিউজ২৪/মারুফ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ