করোনার উৎপত্তি তদন্তে রাজি চীন

প্রকাশিত: ১৯ মে, ২০২০ ০১:২৩:২৪

করোনার উৎপত্তি তদন্তে রাজি চীন

করোনা ভাইরাসের উৎপত্তি তদন্তের জোরাল আহ্বানের মুখে তাতে সমর্থন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভাইরাসটি প্রাকৃতিকভাবে নাকি কোনো গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েছে সে সন্দেহ দূর করতে বিষয়টি তদন্ত করে দেখার বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখে এ সমর্থন দেন চীনা প্রেসিডেন্ট।

শি জিনপিং বলেন, মহামারি দূর হওয়ার পর এ নিয়ে ‘সমন্বিত পর্যালোচনা’র উদ্যোগ নেওয়া হলে চীন তা সমর্থন করবে। সোমবার (১৮ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ৭৩তম গভর্নিং বডির বৈঠকের প্রথম দিনের ভার্চুয়াল বৈঠকে এ কথা জানিয়েছেন তিনি।

করোনা ভাইরাসের উৎপত্তির বিষয়টি তদন্ত করে দেখার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে একজোট হয়েছে আরো ১শ’র বেশি দেশ।

করোনা ভাইরাস কোথা থেকে এসেছে, তা তদন্তে যৌথভাবে খসড়া প্রস্তাবনা এনেছে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আর তাতে সমর্থন দিয়েছে জাপান, কানাডা, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং ভারত-সহ ১শ’র বেশি দেশ।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) খসড়া প্রস্তাবে করোনা ভাইরাসের উৎপত্তি এবং এ মহামারী ঠেকাতে কতটা নিরপেক্ষ পদক্ষেপ নেওয়া হয়েছিল, তার স্বাধীন ও সবিস্তার তদন্ত এবং প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে ডব্লিউএইচও কে করণীয় ঠিক করারও আহ্বান জানানো হয়েছে।

তবে এ প্রস্তাবনায় সুনির্দিষ্টভাবে চীনের নাম উল্লেখ করা হয়নি। কিন্তু যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো করোনা ভাইরাস নিয়ে তথ্য লুকানোর জন্য বেইজিংয়ের বিরুদ্ধে প্রথম থেকেই অভিযোগ করে আসছে। যে করোনা ভাইরাস বিশ্বব্যাপী ৩ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে।

চীন তাদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ এবং ভাইরাসের উৎপত্তির বিষয়টি খতিয়ে দেখার উদ্যোগ চীনকে দোষারোপ করারই চেষ্টা বলে অভিযোগ করে এসেছে। বিরোধিতা করে এসেছে যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার তদন্তের আহ্ববানেরও। এবার দেশটি সে অবস্থান থেকে অনেকটাই সরে এল।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ