বৃষ্টির পানির উপকারিতা

প্রকাশিত: ০৯ জুলাই, ২০১৭ ০৩:৩৮:৫৬

বৃষ্টির জল, প্রকৃতির সবচেয়ে বিশুদ্ধ পানি। বৃষ্টির পানীয় জলে অশুদ্ধ কিছুই নেই। কিন্তু পান করার আগে অবশ্যই আমাদের এটাকে আগে পরিষ্কার করে নিতে হবে। বৃষ্টির জলের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে । এতে রয়েছে প্রাকৃতিক খনিজ (Natural minerals) যা স্বাস্থের জন্য অনেক উপকারি। কিন্তু এটা পতনের সময় এতে কিছু ময়লা যুক্ত হয়ে যায়। পান করার আগে এটাকে অবশ্যই পরিস্কার করে নিতে হবে।

বৃষ্টির জল সংরক্ষণ করার যে কোনও ব্য‌বস্থার তিনটি দিক রয়েছে। জল ধরা, জল বহন করা ও জল সঞ্চয় করা। বৃষ্টির জল সংরক্ষণের দু’ধরনের ব্য‌বস্থা আছে। বাড়ির কাজের প্রয়োজনে ছাদ থেকে বৃষ্টির জল সংগ্রহ করার ব্যবস্থা ও কৃষিতে বাড়তি সেচের জন্য মাঠে বা কাছাকাছি জায়গায় জল ধরে রাখার ব্যবস্থা।

চলুন জেনে নেওয়া যাক বৃষ্টির জলের উপকারিতা সমূহ:

১। শুধু মানুষের জন্যই নয়, প্রাণী, চারাগাছ এবং বৃক্ষেরও বেড়ে উঠার জন্য বৃষ্টি জলের প্রয়োজন রয়েছে। বৃষ্টি হলে আমাদের বাড়ির বাগান আরো অনেক বেশি সুন্দর ও মনোজ্ঞ দেখায়। মাটিতে যখন বৃষ্টির জল লাগে তখন অঙ্কুরোদ্গম শুরু হয় এবং ফুল ফুটতে শুরু করে।

২। জীবজন্ত, যেমন বিড়াল, ঘোড়া, কুকুর এবং অন্যান্য প্রাণী বৃষ্টির জলে ভিজলে অনেক বেশি স্বাস্থ্যবান হয়ে ওঠে। এটা তাদের জন্য প্রাকৃতিক ঔষধ হিসেবে কাজ করে। পাখি ও কীটপতঙ্গরাও বৃষ্টির পানি পান করতে পছন্দ করে।

৩। বৃষ্টির জল দিয়ে কাপড় ধুলে কাপড়ের উজ্জ্বলতা বাড়ে। আসলে স্বাভাবিক পানির তুলনায়, বৃষ্টি জলে সাবান এবং ডিটারজেন্ট অনেক বেশি ও চমৎকার কাজ করে।

৪। বৃষ্টির জলে স্নান করলে ও এ জল পান করলে ত্বক, চুল অনেক বেশি সুন্দর ও উজ্জ্বল হয়।

৫। এ জল দিয়ে জিনিসপত্র পরিষ্কার করলে অনেক বেশি উজ্জ্বলতা বারে এবং নতুনের মত চমক দেয়।

৬। অধিকাংশ দেশেই বৃষ্টিকে ফসলের অত্যন্ত জনপ্রিয়। সংক্ষিপ্ত বৃষ্টির পানি ফসলের জন্য অনেক উপকারী। এতে কীট পতঙ্গ মরে যায় ও ফসল ভালো হয়।

বর্তমানে ভালো মানের জল পাওয়াটা খুবই কষ্টসাধ্য‌ হয়ে উঠেছে। বৃষ্টির জল পরিশুদ্ধ এবং গুণগত মানসম্পন্ন। অথচ আমরা এই জল অবাধে নষ্ট হতে দেই। তাই আসুন এখন থেকে যথাসাধ্য বৃষ্টির জল সংরক্ষণ করি ও তা যথাযথ ব্যবহার করি। সূত্র: ভিদাইয়া প্রাকাশ।

প্রজন্মনিউজ২৪/জোবায়ের

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ