চীনের মরণব্যাধি পৌছেছে ইসরাইলেও

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২০ ০১:৫০:৪০

চীনের মরণব্যাধি পৌছেছে ইসরাইলেও

মরণব্যাধি করোনাভাইরাস চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। পশ্চিম এশিয়ার দেশ ইসরাইলেও সন্ধান পাওয়া গেছে এই রোগীর সন্ধ্যান। এখন পর্যন্ত চীনে ৫৬ জনের মৃত্যু হয়েছে।

চীনের হাসপাতালে ভর্তি হয়েছে দেড় হাজারেরও বেশি এ ভাইরাসে আক্রান্ত রোগী। সব চেয়ে ভয়ের বিষয় হচ্ছে- এটি এখন ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে

ইসরাইলি দৈনিক হারেৎজের খবরে বলা হয়েছে, চীন থেকে আসা প্রতিটি বিমান যাত্রীকে ইসরাইলে নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। শনিবার (২৫ জানুয়ারি) এ ভাইরাসে আক্রান্ত সন্দেহে তিনজনকে হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীক্ষার পর দুজনকে ছেড়ে দেয়া হয়েছে কিন্তু অপর চীনা এক নারীর দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাকে পশ্চিমতীরের একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চীন তেকে আসা সব যাত্রীদের শারীরিক পরীক্ষা শেষে তবেই দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে। কাউকে সন্দেহ হলে তাকে অন্য রোগীদের থেকে বিচ্ছিন্ন করে আলাদাভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

গেল বছরের শেষ দিকে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। যেখানে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি হতে দেখা গেছে।

উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব চীনের রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

এই ভাইরাসকে বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা আখ্যা দেয়ার কাছাকাছি অবস্থায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মহামারী নিয়ন্ত্রণে চীন কতটা সক্ষম হবে তা নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দ্বিধায় রয়েছেন।

রোববার চীন গণমাধ্যমে খবরে জানায়, ২৫ জানুয়ারি পর্যন্ত এই করোনাভাইরাসে এক হাজার ৯৭৫ রোগী আক্রান্ত হয়েছেন। এই রোগ বিস্তার কেন্দ্র করে চীনা ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। করোনাভাইরাস আক্রান্ত রোগীর প্রধান লক্ষণ জ্বর, শুষ্ক কাশি ও শ্বাসকষ্ট।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ