রাজনৈতিক আশ্রয়ে মেক্সিকোয় মোরালেস

প্রকাশিত: ১৩ নভেম্বর, ২০১৯ ০১:৫৭:৫৫

রাজনৈতিক আশ্রয়ে মেক্সিকোয় মোরালেস

আরও বল ও শক্তি নিয়ে ফিরে আসবেন : দেশ ছাড়ার আগে টুইটে বামপন্থি এই নেতা মোরালেসের পদত্যাগ অন্যদের জন্য সতর্কবার্তা : ট্রাম্প

নির্বাচনে 'কারচুপির' অভিযোগে প্রতিবাদ-বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করার পর ইভো মোরালেস মেক্সিকোর রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। এক টুইটে তিনি জানিয়েছেন, বলিভিয়া ছেড়ে যেতে তার কষ্ট হচ্ছে। কিন্তু আরও 'বল ও শক্তি' নিয়ে তিনি ফিরে আসবেন।

দেশ ছাড়ার আগে মোরালেস তার সমর্থকদের 'অন্ধকারের শক্তিগুলোকে' প্রতিহত করারও আহ্বান জানান। সেনাবাহিনীর চাপের মুখে রোববার পদত্যাগের ঘোষণা দেন মোরালেস। একদিনের মাথায় সোমবার তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার কথা জানান মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরাড।

সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা মেক্সিকোয় বামপন্থি সরকার ক্ষমতাসীন এবং তারা বলিভিয়ার ঘটনায় মোরালেসের প্রতি সমর্থন জানিয়েছে। এর আগে এবরাড বলিভিয়ার প্রেসিডেন্ট মোরালেসের পদত্যাগের ক্ষেত্রে সামরিক বাহিনীর জড়িয়ে পড়ার কথা উলেস্নখ করে বলিভিয়ার ঘটনাকে 'অভু্যত্থান' বলে বর্ণনা করেছিলেন।

এদিকে, বলিভিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল উইলিয়ামস কালিমান মোরালেসের সমর্থকদের সঙ্গে সংঘর্ষরত পুলিশকে সমর্থন দেওয়ার জন্য সেনাদের নির্দেশ দিয়েছেন। সংঘর্ষে প্রায় ২০ জন আহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

বলিভিয়ার সশস্ত্র বাহিনীর প্রধান বলেন, 'দেশের সংঘাতপূর্ণ পরিস্থিতি বিশ্লেষণ করে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে আমরা প্রেসিডেন্টকে পদত্যাগ করতে বলেছি।' মোরালেসের পর ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্থিয়া, সিনেটের নেতা আদ্রিয়ানা সালভাতিয়ারা ও হাউস অব ডেপুটিসের নেতা ভিক্টর বোর্দাও পদত্যাগ করেন।

এতে বলিভিয়ার ক্ষমতার কেন্দ্রে শূন্যতা তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে 'লাইনে' থাকা পরবর্তী নেতা সিনেটের ডেপুটি প্রধান জেনাইন আনিয়েজ নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসাকে পরাজিত করে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন ইভো মোরালেস। তবে কারচুপির অভিযোগ তুলে ওই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন পরাজিত প্রার্থী মেসা।

এরপর দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলনের ডাক দেন তিনি। গত রোববার আঞ্চলিক সংস্থা 'অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস' (ওএএস) এক ঘোষণায় নির্বাচনী নিরীক্ষায় 'পরিষ্কার কারচুপির' প্রমাণ পেয়েছে জানিয়ে ভোটের ফল বাতিল করার আহ্বান জানায়।

তাদের সঙ্গে একমত হয়ে মোরালেস নির্বাচন কমিশন সংস্কার করার পর নতুন নির্বাচনের ডাক দেওয়ার ঘোষণা দেন। কিন্তু তার এ ঘোষণা মেনে না নিয়ে রাজনৈতিক নেতারা, সেনাবাহিনী প্রধান ও পুলিশ প্রধান তাকে পদত্যাগের আহ্বান জানান। এরপর রোববার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে মোরালেস প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন।

মোরালেস তার ভাষণে বলেন, 'আমাদের লড়াই এখানেই শেষ হয়ে যায়নি। সমতা ও শান্তিপ্রতিষ্ঠায় এই লড়াই অব্যাহত থাকবে।' দেশে সহিংসতা ছড়িয়ে দেওয়ার জন্য এ সময় সরকারবিরোধীদের তীব্র সমালোচনা করেন এই বাম রাজনীতিক। মোরালেস বলেন, তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছেন।

মোরালেসের অভিযোগ, তার রাজনৈতিক মিত্র ও সমর্থকদের অনেকের ওপর হামলা এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। তাদের পরিবারের সুরক্ষায় তিনি পদত্যাগ করছেন। বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, 'ভাই ও বোনদের ওপর হামলা এবং জ্বালাও পোড়াও বন্ধ করুন।

' উলেস্নখ্য, আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি প্রেসিডেন্ট মোরালেসের আমলে বলিভিয়ায় উলেস্নখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটে এবং দ্রারিদ্রের হার কমে অর্ধেকে নেমে আসে। তারপরও চতুর্থ মেয়াদে ক্ষমতায় থাকার চেষ্টায় আদিবাসী সম্প্রদায়ের অনেকের পাশাপাশি নিজ মিত্রদের অনেকের সঙ্গেও তার দূরত্ব তৈরি হয়।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

 

এ সম্পর্কিত খবর

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি

ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

নির্দিষ্ট একটি দেশের ইশারায় চলে বাংলাদেশ : ব্যারিস্টার আবু সায়েম

আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ থাকবে : কাদের

মৌলভীবাজারে অভিযান চালিয়ে জুয়ার সরঞ্জাম সহ আটক ১৩

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ