স্পেনের পথে আলজেরিয়ায় মৃত্যুবরনকারী সিলেটের মামুন সমাহিত

প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:০৯:১৮ || পরিবর্তিত: ০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:০৯:১৮

স্পেনের পথে আলজেরিয়ায় মৃত্যুবরনকারী সিলেটের মামুন সমাহিত

নুরুজ্জামান সিলেট থেকে নিজস্ব প্রতিবেদক :: স্বপ্নের ইউরোপের পথে অনেক দূর এগিয়ে গিয়েও আলজেরিয়ায় থামতে হল সিলেটের বালাগঞ্জের মেধাবী যুবক আব্দুল্লাহ আল মামুনকে। মামুন বালাগঞ্জ উপজেলার বোয়ালজুড় ইউনিয়নের নূরপুর গ্রামের বাসিন্দা। ৬ভাইয়ের মধ্যে আব্দুল্লাহ আল মামুন ৩য়।

ইউরোপের স্পেন যাবার উদ্দেশ্যে প্রায় ৬মাস আগে পাড়ি জমিয়ে বিভিন্ন দেশ ঘুরে গত জুলাই মাসে সে আলজেরিয়া পৌঁছে। আলজেরিয়া পৌঁছে আকস্মিক জ্বরে আক্রান্ত হয়ে সে একটি হাসপাতালে ভর্তি হয় এবং সেখানে মৃত্যুবরণ করে। আর অবশেষে ৬মাসের যাত্রার বিফল সমাপ্তি ঘটিয়ে লাশ হয়ে দেশে ফিরে আসতে হয়েছে মামুনকে।

এ ঘটনায় বালাগঞ্জের সকল মহলে শোকের ছায়া নেমে এসেছে।  বালাগঞ্জের বোয়ালজুড় ইউনিয়নের নূরপুর গ্রামে ২য় জানাজা শেষে তার দাফন সম্পন্ন হয়েছে। জানাজায় দূর-দূরান্ত থেকে শত শত মানুষ অংশগ্রহণ করেন। এ সময় উপস্থিত শোকাহত লোকজন এ মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বপ্নের ইউরোপ যাবার উদ্দেশ্যে গত ফেব্রুয়ারি মাসে আরও ১০/১২ জন সঙ্গীর সাথে দেশ ত্যাগ করে এমসি কলেজের অনার্স শেষবর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন। ভারত, মরক্কো হয়ে বিভিন্ন দেশ ঘুরে সে গত ২৯জুলাই আলজেরিয়া পৌঁছে। আলজেরিয়া পৌঁছে ৩১জুলাই প্রচ- জ্বরসহ বিভিন্ন শারীরিক অসুস্থতায় সে আক্রান্ত হয়ে পড়ে।

সেদিন বাংলাদেশ সময় রাত প্রায় সোয়া ১১টায় দেশে তার বাবার সাথে শেষ কথা বলে আলজেরিয়ার রাজধানী থেকে ১২শ মাইল দূরে স্থানীয় ‘আইন সালেহ’ হাসপাতালে ভর্তি হয়। এরপর থেকে তার সাথে পরিবারের যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। ইতোমধ্যে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করে গত ২আগস্ট হাসপাতালে মামুনের মৃত্যুর বিষয়ে সংবাদ পাওয়া যায়। তবে এটি নিশ্চিত হতে গিয়ে অনেক চেষ্টা-তদবির করতে হয়েছে তার পরিবারের লোকজনকে।

তার বাবা মুহাম্মদ আব্দুস সাত্তার জানান, তিনি গত ৬আগস্ট বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তার ছেলের সন্ধান ও উদ্ধার কামনা করে আবেদন জানান। এরপর আগস্ট মাসের মাঝামাঝি সময়ে আলজেরিয়া¯’ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে মামুনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত সংবাদ পাওয়া যায়। বিভিন্ন আইনানুগ প্রক্রিয়ার মাধ্যমে গত মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) সকালে মামুনের মৃতদেহ দেশে এসে পৌঁছে।

গতকাল বুধবার বিকাল ২টায় বালাগঞ্জের নূরপুর গ্রামের নূরপুর জামে মসজিদ প্রাঙ্গণে ২য় জানাজা শেষে তাদের পারিবারিক কবর স্থানে লাশ দাফন করা হয়েছে। এর আগে বুধবার সকালে সিলেট শহরের পাঠানটুলায় প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বালাগঞ্জে অনুষ্ঠিত ২য় জানাজায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াত ইসলামিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং শত শত স্থানীয় লোকজন শরিক হন।

এ বিষয়ে আলাপকালে আব্দুল্লাহ আল মামুনের পিতা মুহাম্মদ আব্দুস সাত্তার জানান, তার ছেলে আব্দুল্লাহ আল মামুন একান্ত তার ইচ্ছায় বিদেশ গিয়েছে। শারীরিক অসুস্থতায় তার ছেলের মৃত্যু হয়েছে বলে তিনি ধারণা প্রকাশ করেছেন।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ