নবম প্রজন্মের ইন্টেল-এর প্রসেসর ‘কোরআই ৯’ উন্মুক্ত

প্রকাশিত: ১০ অক্টোবর, ২০১৮ ১০:৪৭:০৭

নবম প্রজন্মের ইন্টেল-এর প্রসেসর ‘কোরআই ৯’ উন্মুক্ত

কম্পিউটার ব্যবহারকারীদের একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হলো কম্পিউটারে ব্যবহূত প্রসেসর। বিশেষ করে গেমাররা কম্পিউটারের অন্য যন্ত্রাংশের তুলনায় প্রসেসরের দিকে বেশি গুরুত্ব দেন। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে তাদের মনে শান্তনা দিতে সম্প্রতি ইন্টেল নবম প্রজন্মের প্রসেসর বাজারে উন্মুক্ত করেনছে।বলা যায়, প্রযুক্তি পণ্য ব্যবহারকারীদের আবারও চমক দিয়েছে বিশ্বের অন্যতম চিফ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। প্রতিষ্ঠানটি সম্প্রতি একটি আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ডেস্কটপ ভার্সনের জন্য নতুন প্রসেসর উন্মুক্ত করেছে।

প্রতিষ্ঠানটি ওই অনুষ্ঠানে নবম প্রজন্মের ও কোর এক্স সিরিজের নতুন প্রসেসর সম্পর্কে বিস্তারিত তুলে ধরে। নবম প্রজন্মের এই প্রসেসরগুলো হলো— ইন্টেল কোর আই৯ ৯৯০০কে, কোর আই৭ ৯৭০০কে ও কোর আই৫ ৯৬০০কে।অনুষ্ঠানে প্রসেসরগুলো যাবতীয় দিক তুলে ধরার মধ্যদিয়ে প্রসেসরগুলোর ক্লকস্পিড সম্পর্কেও বর্ণনা দেয়। এই প্রসেসরগুলোর ক্লকস্পিড যথাক্রমে ৩.৬ গিগাহার্টজ, ৩.৬ গিগাহার্টজ ও ৩.৭গিগাহার্টজ। এছাড়ও, স্মার্টক্যাশ যথাক্রমে ১৬ এমবি, ১২ এমবি ও ৯ এমবি। ২০১৭ সালের প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য কোর এক্স সিরিজের প্রসেসর এনেছিল ইন্টেল।

সেই ধারাবাহিকতায় এবার সিরিজটির নতুন ৭টি প্রসেসরের আপডেট আনা হয়েছে বলেও ওই অনুষ্ঠানে জানানো হয়। যদিও এই প্রসেসরগুলো এখন বাজারে পাওয়া যাচ্ছে না , তবে চলতি বছর নভেম্বর মাসের দিকে এক্স সিরিজের নতুন এই প্রসেসরগুলো বাজারে পাওয়া যাবে।

কোর এক্স সিরিজটির সবচেয়ে দামি প্রসেসর হলো কোর আই৯ ৯৯৮০এক্সই। ১৮ কোর ও ৩৬ থ্রেটস কাউন্ট যুক্ত প্রসেসরটির মূল্য ১ হাজার ৯৭৯ মার্কিন ডলার বা এক লাখ ৬৬ হাজার ২৩৬ টাকা। সিরিজটির সবচেয়ে কমদামি প্রসেসরটি হলো কোর আই৯ ৯৮০০এক্স। ৪ কোর ও ১৬ থ্রেটস কাউন্টের প্রসেসরটির মূল্য ৫৮৯ ডলার বা ৪৯ হাজার ৪৭৬ টাকা।

ইন্টেলের পক্ষ থেকে আরো জানানো হয়েছে যে, নবম প্রজন্মের ওই প্রসেসরগুলোর প্রি-অর্ডার ইতোমধ্যে শুরু হয়েছে যা গ্রাহকদের হাতে পৌঁছবে চলতি মাসের ১৯ তারিখ।ইন্টেল কোর আই৯ ৯৯০০কে, কোর আই৭ ৯৭০০কে ও কোর আই৫ ৯৬০০কে এর মূল্য যথাক্রমে ৪৮৮ ডলার বা ৪০ হাজার ৯৯২ টাকা, ৩৭৪ ডলার বা ৩১ হাজার ৪১৬ টাকা ও ২৬২ ডলার বা ২২ হাজার টাকা। ইন্টেল নবম প্রজন্মের প্রসেসরগুলো সম্পর্কে আরো জানতে চাইলে প্রতিষ্ঠানটির অফিসিয়াল সাইটে https://www.intel. com/content/www/us/ en/homepage.html ভিজিট করতে পারেন।

প্রজন্মনিউজ২৪/জামান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ