বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন

প্রকাশিত: ০৩ এপ্রিল, ২০২৪ ০১:২৪:০৭

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন

 

নিজস্ব প্রতিনিধিঃ বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন । ১১৪ বছর বয়সী মোরা গত মঙ্গলবার মারা গেছেন বলে জানিয়েছেন মোরার পরিবারের সদস্যরা।

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক মোরার মৃত্যু সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন অনেকেই; ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোও রয়েছেন তাদের মধ্যে। মঙ্গলবার নিজের এক্স অ্যাকাউন্টে পোস্ট করা এক বার্তায় মাদুরো বলেন, ১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।

ব্রিটিশ সংস্থা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি জুয়ানকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিল। সে সময় তার বয়স ছিল ১১২ বছর ২৫৩ দিন।

পরিবার ও বন্ধু-স্বজনদের মধ্যে  টিও নামে পরিচিত জুয়ানের জন্ম ১৯০৯ সালের ২৭ মে ভেনেজুয়েলার তাচিরা প্রদেশের এল কোবরে শহরে। দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বতমালা থেকে তাচিরার দূরত্ব বেশি নয়। পিতা-মাতার ১০ সন্তানের মধ্যে নবম ছিলেন জুয়ান।

পরে বৈবাহিক জীবনে নিজে ১১ সন্তানের পিতা হন তিনি। মৃত্যুর আগে তিনি ৪১ জন নাতি, ১৮ জন নাতির সন্তান এবং ১২ জন নাতির নাতি দেখে গেছেন জুয়ান।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, কৃষক পরিবারে জন্ম নেওয়া জুয়ান মাত্র ৫ বছর বয়সেই বাবা এবং ভাইদের সঙ্গে নিজেদের আখ ও কফি ক্ষেতে চাষের কাজে যোগ দিয়েছিলেন। পরে এক সময় এল কোবরে শহরের শেরিফ (প্রধান আইন কর্মকর্তা) হয়েছিলেন তিনি, কিন্তু কৃষিকাজ ছাড়েননি। যতদিন কর্মক্ষম ছিলেন, নিয়মিত চাষের কাজ করে গেছেন জুয়ান।


প্রজন্মনিউজ২৪/আরা 
 

এ সম্পর্কিত খবর

বেরোবিতে ছাত্রলীগের দুই গ্রুপের মারামারি, মহাসড়ক অবরোধ

জয় বাংলা ব্লাড স্কিমের আড়ালে সিট দখলের অভিনব কৌশল রাবি ছাত্রলীগের

বরিশালে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত দুই

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ : মির্জা ফখরুল

খরায় পুড়ছে ফসলের খেত

ধুনটে শর্ট সার্কিটের আগুনে পুড়ে নিঃস্ব দুই কৃষক পরিবার

কারিগরি বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সৈন্য নিহত

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অনশনে এক সন্তানের জননী

যুক্তরাষ্ট্রে ৯ শতাধিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ