সম্পর্ক নিয়ে ভাববার সময় হয়েছে কি?

প্রকাশিত: ০১ ডিসেম্বর, ২০১৭ ০৫:০১:৩৮

সম্পর্ক নিয়ে ভাববার সময় হয়েছে কি?

ভালোলাগা থেকেই একটি সম্পর্কের শুরু, যার রেশ টেনে যায় ভালোবাসায়, আর সমাপ্তি বিয়ে পর্যন্ত। কিন্তু এই স্বর্গতুল্য সম্পর্ককে টিকিয়ে বা আগলে রাখার দায়ভার কার- নারী না পুরুষের? উত্তরটি সহজ- দু’জনেরই। কিন্তু কৌশলগত দিক থেকে এই দায়িত্ব-কর্তব্য ও বোঝাপড়াগুলো দু’জনের জন্য ভিন্ন ভিন্ন হতে পারে।কিন্তু, অনেক সময় সেই সম্পর্ক টেকে না। ধীরে ধীরে মানসিক চাপ বাড়ে। সম্পর্কে যেন বোঝা মনে হয়। নিম্নলিখিত বিষয়গুলি যদি সম্পর্কের মধ্যে আসে, তা হলে সেই সম্পর্ক নিয়ে ভাবুন-

একটানা সমালোচনা এবং উপহাস-

সম্পর্কে মান-অভিমান কিংবা কিছুটা তর্কবিতর্ক ভালো। কিন্তু, আপনি যদি দেখেন, আপনার সঙ্গী সর্বদা আপনার সমালোচনা করছে। কিংবা আপনাকে ছোটো দেখানোর চেষ্টা করছে। তাহলে বিষয়টি নিয়ে চিন্তার প্রয়োজন। আরও একটি ভাবনার বিষয় হবে যদি আপনার সঙ্গী সবার সামনে আপনাকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করে। কিংবা সবার সামনে আপনাকে নিয়ে উপহাস করে।

নজরদারি-

সম্পর্কের প্রথম দিকে যখন আপনার সঙ্গী সবসময় খোঁজ নেয়, তখন খুব ভালো লাগে। কিংবা সবসময় আপনার সঙ্গে থাকলে বা কাদের সঙ্গে আছেন জানতে চাইলে ভালো লাগে। এরপর আপনার সঙ্গী যদি মোবাইলের মেসেজ দেখতে শুরু করেন। কিংবা আপনার ইমেলের পাসওয়ার্ড চান বা আপনার পুরুষ সঙ্গীদের বিষয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন, তাহলে সতর্ক হোন। এই বিষয়ে না বলতে সংকোচ বোধ করবেন না।

সবকিছুর জন্য যদি আপনাকে দোষারোপ করে-

তার যেকোনো কাজের সমস্যার জন্য আপনাকে দোষারোপ করে। কিংবা বন্ধুর সঙ্গে ঝগড়ার জন্য আপনাকে দোষারোপ করে। এটা ভালো লক্ষণ নয়। সমস্ত বিষয়ে আপনাকে দোষারোপ মেনে নেওয়া ঠিক নয়। কিংবা তার সব সমস্যার সমাধান করা আপনার কাজ নয়। এটা তাকে জানিয়ে দেওয়া দরকার।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ