ইসরায়েল কে কড়াভাষায় তিরস্কার করলেন হ্যারিস

প্রকাশিত: ০৪ মার্চ, ২০২৪ ০৩:৪৭:৩৬ || পরিবর্তিত: ০৪ মার্চ, ২০২৪ ০৩:৪৭:৩৬

ইসরায়েল কে কড়াভাষায় তিরস্কার করলেন হ্যারিস

অনলাইন সংস্করণ: ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রস্তাবিত ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তি গ্রহণের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

একই সঙ্গে গাজায় অপর্যাপ্ত ত্রানসহায়তা নিয়ে হ্যারিস ইসরায়েলের সমালোচনা করেছেন।

গতকাল রোববার যুক্তরাষ্ট্রের আলাবাসা অঙ্গরাজ্যে দেওয়া বক্তব্যে হ্যারিস বলেন, গাজায় চরম দুর্ভোগের পরিপ্রেক্ষিতে উপত্যকায় অন্তত ছয় সপ্তাহের যুদ্ধবিরতি অবিলম্বে দরকার, যা এখন আলোচনার টেবিলে আছে। 

গাজায় ত্রাণ সরবরাহ বাড়াতে ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের প্রতি কড়া ভাষণায় আহ্বান জানিয়েছেন হ্যারিস। তিনি বলেছেন, ‘ ত্রাণসহায়তার প্রবাহ উল্লেখযোগ্যভাবে বাড়াতে ইসরায়েল সরকারকে অবশ্যই আরও কিছু করতে হবে। এ ক্ষেত্রে কোনো অজুহাত চলবে না।’

ইসরায়েলকে নিয়ে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোনো কর্মকর্তার সবচেয়ে কড়া মন্তব্য এটি। ইসরায়েলের প্রতি সমর্থনের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যখন প্রচন্ড চাপের মুখে, তখন এমন মন্তব্য করলেন তার ভাইস প্রেসিডেন্ট।  

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা গত শনিবার বলেছেন,  প্রস্তাবিত চুক্তিটি মোটামুটি মেনে নিয়েছে ইসরায়েল। প্রস্তাবে বলা হয়েছে, হামাস যদি সবচেয়ে দুর্বল-অরক্ষিত জিম্মিদের মুক্তি দিতে রাজি হয়, তবে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি হবে।   

হামাসকে প্রস্তাবিত চুক্তিটি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন হ্যারিস। তিনি মনে করেন, চুক্তির আওতায় জিম্মিরা মুক্তি পাবেন, গাজায় উল্লেখযোগ্য পরিমাণে ত্রাণ পৌঁছানো সম্ভব হবে। 

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, হামাস দাবি করছে, তারা যুদ্ধবিরতি চায়। ভালো কথা। একটি চুক্তির প্রস্তাব আলোচনার টেবিলে আছে। হামাসের এই চুক্তির ব্যাপারে রাজি হওয়া উচিত।


গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলি কর্মকর্তাদের তথ্যের ভিত্তিতে এএফপি বলছে, এই হামলায় প্রায় ১ হাজার ১৬০ জন নিহত হন। তাদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। সেদিন হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।  ইসরায়েলি সেনাবাহিনী বলছে, জিম্মির সংখ্যা এখন ১৩০। এর মধ্যে ৩১ জন মারা গেছেন বলে ধারণা করা হয়। 

গত ৭ অক্টোবর থেকেই গাজায় হামলা শুরু করে ইসরায়েল। হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের তথ্য অনুসারে, গাজায় ইসরায়েলি হামলায় ৩০ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।


প্রজন্মনিউজ২৪/এএন
 

এ সম্পর্কিত খবর

‘ডামি’ সরকারের উন্নয়নের ভেল্কিবাজীতেবাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে তিন বিদেশি শক্তি কাজ করেছে: জিএম কাদের

নির্বিঘ্নে সম্পন্ন হাবিপ্রবি কেন্দ্রের গুচ্ছ ভর্তি পরীক্ষা

যে শর্তে ইসরাঈলের সঙ্গে যুদ্ধবিরতি চায় হামাস

কাল থেকে খুলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়

আইনমন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার না বাংলাদেশের

চরফ্যাসনে বৃষ্টির প্রত্যাশায় ইসতিসকার নামাজ আদায়

ইউপি সদস্য কর্তৃক অসহায় নারীকে ধর্ষণ এক লক্ষ টাকায় ধামাচাপা

টেকনাফে ১০ কৃষক অপহরণের দুই দুর্ধর্ষ অপহরণকারী গ্রেফতার

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ