মাদক-কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অলআউট অ্যাকশন: র‌্যাব ডিজি

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ০৭:২০:০১

মাদক-কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অলআউট অ্যাকশন: র‌্যাব ডিজি

অনলাইন ডেস্ক: র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, বাংলাদেশকে মাদকের ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে। এর থেকে বাঁচতে হলে আমাদের সম্মিলিতভাবে মাদকের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে। মাদক-কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে ‘অলআউট অ্যাকশনে’যাবে র‌্যাব। 

মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে  সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সেই সঙ্গে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন মহাপরিচালক। বই দুটি হলো–‘মাদকের সাতসতেরো: বাংলাদেশের বাস্তবতা ও সমাধানসূত্র’ এবং ‘কিশোর গ্যাং: কীভাবে এলো, কীভাবে রুখব।’
 
র‌্যাবের মহাপরিচালক বলেন, রাজধানীর মোহাম্মদপুর ও মিরপুরে কিশোর গ্যাংয়ের দাপট বেড়ে গিয়েছিল, র‌্যাব অভিযান চালিয়ে তা নিয়ন্ত্রণে এনেছে। এসব গ্যাংয়ের সদস্যদের কেউ না কেউ আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেন। তারা অতীতে ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। আমরা কিশোর গ্যাং সমূলে বিনাশের চেষ্টা করছি। পাশাপাশি যারা তাদের পরিচালনা করছেন, তাদেরও আইনের আওতায় আনা হবে।
 
তিনি বলেন, কিছুদিন আগে মাদকের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বৈঠক হয়েছে। সেখানে গোয়েন্দা সংস্থা থেকে শুরু করে সব বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন। মাদকের বিষয়টি এমন হয়েছে যে শুধু পুলিশ-র‌্যাব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর দিয়ে কোনোভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। বিশ্বের অন্য দেশগুলো মাদক নিয়ন্ত্রণে অনেক বেআইনি পদক্ষেপও নিয়েছে। কিন্তু আমরা সেই পথে যাচ্ছি না, আইনের মধ্যে থেকেই মাদক নিয়ন্ত্রণে কাজ করছি। দেশে যখন জঙ্গি উত্থান হয়েছিল, আমরা দল–মত নির্বিশেষে সামাজিকভাবে এর মোকাবিলা করায় জঙ্গি নির্মূল সম্ভব হয়েছে। একইভাবে মাদকও নিয়ন্ত্রণ সম্ভব।

র‌্যাবপ্রধান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশে ফেনসিডিল আসা বন্ধ হয়েছে। এরপর দেশে ফেনসিডিলের চাহিদা অনেকটাই কমে গেছে। স্থলপথে রাজশাহীর চারঘাট, বাগমারা, গোদাগাড়ী, চাঁপাইনবাবগঞ্জ, দিনাজপুর ও কুমিল্লার বিভিন্ন জায়গা দিয়ে মাদক আসতো। এখন শুধু ফেনসিডিল নয়, অনেক বিপজ্জনক মাদক দেশে আসছে বিভিন্ন স্থলপথ-সীমান্ত এলাকা দিয়ে, জলপথ ও আকাশপথেও আসছে।

কমান্ডার খন্দকার আল মঈনের লেখা বই দুটি নিয়ে খুরশীদ হোসেন বলেন, আমি মনে করি এ ধরনের বই কিশোরদের কাছে পৌঁছে দেওয়া যেতে পারে। পাঠ্যবইয়ে মাদকের কুফল, কিশোর গ্যাং এর কুফলের বিষয়গুলো তুলে ধরা হলে অপরাধ কমবে। জাপানে শিশুদের প্রথম দুই বছর কোনো পাঠ্যবই পড়ানো হয় না। তাদের শেখানো হয় আচার-আচরণ। দুই বছর পর পাঠ্যবই পড়ানো হয়। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে যদি মাদকের কুফল, কিশোর গ্যাংয়ের কুফল নিয়ে আলোচনা করা হয় বা ক্লাস নেওয়া হয়, তাহলে যথেষ্ট সাড়া পাওয়া যাবে। 

একুশে ফেব্রুয়ারির নিরাপত্তার প্রসঙ্গে তিনি বলেন, আমাদের কাছে কোনো ধরনের হুমকির তথ্য নেই। তবে আমরা সার্বক্ষণিক যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত আছি।  


প্রজন্মনিউজ২৪/এফএইচ

এ সম্পর্কিত খবর

যে শর্তে ইসরাঈলের সঙ্গে যুদ্ধবিরতি চায় হামাস

ইউপি সদস্য কর্তৃক অসহায় নারীকে ধর্ষণ এক লক্ষ টাকায় ধামাচাপা

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

তীব্র গরমে অতিষ্ঠ গুচ্ছের পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও অভিভাবকরা

বিএনপির উচিত পাকিস্তান প্রধানমন্ত্রী থেকে শিক্ষা নেয়া: ওবায়দুল কাদের

ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫

রাশিয়াকে সামরিক সহায়তা: চীনকে নিষেধাজ্ঞার হুমকি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

বগুড়ায় আবাসিক হোটেলে অভিযান, নারীসহ আটক ১২

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ