শীত মানেই ছিলো খেজুর রস, খেতে লাগতো সুমিষ্ট

প্রকাশিত: ০১ জানুয়ারী, ২০২৪ ০৩:৩৩:৩১

শীত মানেই ছিলো খেজুর রস, খেতে লাগতো সুমিষ্ট

লেখক, আ: আল মামুন: খেজুর রস খুব জনপ্রিয় ও সুমিষ্ট, খেজুর রস দিয়ে পিঠা, পায়েস, গুড় ও বিভিন্ন জিনিস তৈরি করা যায় যা সবার কাছে প্রিয়। আগে শীতের দিন আসলে খেজুর রস সংগ্রহ করতে অনেকেই খেজুর গাছ কেটেঁ রস সংগ্রহ করতেন। এখন আর তেমন একটা খেজুর রস পাওয়া যায় না। গ্রামে কোথাও কোথাও পাওয়া গেলোও তাও খুব কম, শহরে তো নেই বললেই চলে।

স্বাধারণত শীতের দিনে খেজুরের রস সংগ্রহ করতে হয়, শীত ছাড়া খেজুর রস সংগ্রহ করা যায় না। সময়ের সাথে সাথে খেজুর গাছ কাটার লোক হারিয়ে যাওয়ায় আমরাও এখন আর সেই সুমিষ্ট রস আর পাচ্ছি না। খেজুর রস খেতেই এক অনন্য স্বাদে ছিলো ভরা, খেতে যেমন ছিলো হাল্কা টক, মিষ্টি আর ঘ্রাণ তেমনই এক অনন্য স্বাদ।

ছোটবেলায় গ্রামে দেখতাম অনেকেই গাছ কেটেঁ রস সংগ্রহ করে নিজেরা যেমন উপভোগ করতেন আবার অন্যদের কাছে বিক্রি করে ইনকামও করতেন। এতে অনেকেই ক্রয় করে তারাও খেজুর রসের স্বাদ খুব উপভোগ করতেন। 

শীতের আমেজ আসলেই আমাদের চার পাশে পিঠা খাওয়ার এক উৎসব বয়ে যায়, আর এতে যদি হয় খেজুর রস তাহলে শীত উপভোগেও পায় পূর্ণতা।

ছোটবেলায় শীত আসলেই পরিবারে বাবা-মায়ের কাছে বাহানা ধরতাম পিঠা খাওয়ার, সেই সাথে খেজুর রস। আর বাবা-মাও সেই আবদার পূর্ণ করতে শত বাধা বিপত্তি উপেক্ষা করে হলেও আমাদের চাওয়াটাকে প্রাধাণ্য দিয়েই আমাদের আবদার পূর্ণ করতেন।

বাবা হাজারও কষ্ট করে হলেও খুজে বের করতেন কোথায় রস পাওয়া যায়, আর সেখান থেকেই আমাদের জন্য রস সংগ্রহ করতেন। যিনি গাছ কেটেঁ রস সংগ্রহ করে তাকে বাবা আগেই বলে রাখতেন এবং ভোরে ফজর নামাজ পরতে আগেই উঠে যেতেন আর সাথে করে বড় একটি কলসি নিয়ে বেরিয়ে যেতেন সেই গ্রামের উদ্দেশ্যে। যিনি গাছ কেটেঁ রস সংগ্রহ করে তিনিই তখন গাছ থেকে রস নামিয়ে দিতেন।

এভাবেই বাবা হাজারও কষ্ট করে হলেও এক গ্রাম থেকে অন্য গ্রামে আমাদের জন্য রস সংগ্রহ করে মাথায় বয়ে নিয়ে আসতেন। আর আমিও বাবার পিছনে পিছনে আনন্দে ভরা মনে ছুটে চলতাম। এরপর মা বিভিন্ন রকম পিঠা তৈরি করে দিতেন, বাবা গ্রামের অনেককেই পিঠার দাওয়াত দিয়ে নিয়ে আসতেন এবং অনেক সময় অনেক আত্মীয় স্বজনও থাকতেন এভাবেই আমরা সবাই মিলে শীত ও শীতে খেজুর রসের পিঠা উপভোগ করতাম।

উৎসর্গ করলাম আমার পরিবারের সকল সদস্যের প্রতি, বিশেষ করে বাবা-মায়ের প্রতি


প্রজন্মনিউজ২৪/এএএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ