খাবার খাওয়ার পর পরই যে কাজগুলো করবেন না

প্রকাশিত: ১৬ মে, ২০২৩ ০৪:৩৫:৪২

খাবার খাওয়ার পর পরই যে কাজগুলো করবেন না

ভারী খাবার যেমন লাঞ্চ বা ডিনারের পরপর বেশ ক্লান্ত লাগে। এই ক্লান্তি কাটাতে কেউ একটু বিশ্রাম নেন, কেউ আবার চুমুক দেন চায়ের মগে। তবে এগুলো কিন্তু প্রভাব ফেলে শরীরের ওপর। অনেক সময় এমন কিছু অভ্যাসের কারণে ক্ষতিগ্রস্ত হয় বিপাক ক্রিয়া। এতে খাবার হজমে সমস্যা হওয়ার পাশাপাশি দেখা দিতে পারে অ্যাসিডিটির মতো সমস্যাও। জেনে নিন ভারী খাবার খাওয়ার পর পরই কোন কাজগুলো এড়িয়ে চলবেন।
 

ঘুমাবেন না


অনেকে রাতে রখাবার খাওয়ার পর পরই ঘুমাতে যান। এটি একেবারেই অনুচিত। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। পেটে মেদ জমে যাওয়ার কারণ এটি। খাবার খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর ঘুমাবেন।


ধূমপান করবেন না

ধূমপান করা সবসময়ই ক্ষতিকর শরীরের জন্য। তবে ডিনার বা লাঞ্চের পরপরই ধূমপান করলে ক্ষতি আরও বেশি- এমনটা বলছেন বিশেষজ্ঞরা। এই অভ্যাস শরীর ও বিপাক ক্রিয়াকে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে।

গোসল করবেন না

ভরপেট খেয়ে সঙ্গে সঙ্গে গোসল না করা ভালো। এতে খাবার হজমে সমস্যা দেখা দিতে পারে। গোসলের সময় আমাদের শরীরের রক্ত সঞ্চালনে প্রভাব পড়ে যা খাবার হজমের প্রক্রিয়াকে ধীর করে দেয়।

ফল খাবেন না

ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী সন্দেহ নেই। তবে লাঞ্চ বা ডিনার শেষ করার সঙ্গে সঙ্গে ফল খাবেন না। এতে বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে। ভারী খাবার খাওয়ার দুই ঘণ্টা আগে অথবা পরে খান ফল। ফলের পুষ্টিগুণ ঠিক মতো শোষণ করতে পারবে শরীর, মেটাবোলিজমও উন্নত হবে।

চা পান করবেন না

ক্যাফেইন থাকার কারণে চা অ্যাসিডিক প্রকৃতির হয় যা খাবার হজমে বাধা প্রদান করে। এছাড়া ভারী খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে চা খেলে খাবারের আয়রন শোষণ বাধাপ্রাপ্ত হয়। তাই লাঞ্চ বা ডিনারের পর পরই চা পান করবেন না।   


প্রজন্মনিউজ২৪/ইমরান 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ