গ্রেপ্তারি পরোয়ানার মধ্যে এবার মারিউপোল সফরে পুতিন

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৩ ০১:৪৫:১৭

গ্রেপ্তারি পরোয়ানার মধ্যে এবার মারিউপোল সফরে পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়ার পর এবার ইউক্রেনে রাশিয়া নিয়ন্ত্রিত মারিউপোল শহরও সফর করেছেন। শহরটির বিভিন্ন স্থান পরিদর্শনের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন তিনি। আজ রোববার ক্রেমলিনের প্রেস সার্ভিস থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এ সফরের সময় রাশিয়ার উপপ্রধানমন্ত্রী মারাত খুশনুলিন মারিউপোল শহর এবং এর আশপাশের এলাকায় পুনর্গঠন কাজ নিয়ে বিস্তারিত প্রতিবেদন তৈরি করেন। ক্রেমলিন প্রেস সার্ভিস বলেছে, নতুন আবাসিক জেলা গঠন, সামাজিক ও শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ, বিভিন্ন সেবামূলক অবকাঠামো ও চিকিৎসাকেন্দ্র নির্মাণের বিষয়ে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন নেভস্কি এলাকার বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন। ওই এলাকায় বসবাসকারী একটি পরিবারের আমন্ত্রণে সেখানকার একটি অ্যাপার্টমেন্ট পরিদর্শন করেছেন তিনি।এটি ছিল দনবাস এলাকায় রুশ প্রেসিডেন্টের এ এযাবৎকালের প্রথম সফর।

এর আগে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার মধ্যেই গতকাল শনিবার ক্রিমিয়া সফর করেন পুতিন। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। গতকাল ছিল ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ৯ বছর। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে সেখানে যাওয়ার আগে কোনো ঘোষণা দেননি পুতিন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারির এক দিন পরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়া সফরে যান। 

শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। আইসিসির বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়।

পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/হাসিব

এ সম্পর্কিত খবর

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

টেকনাফে ১০ কৃষক অপহরণের ঘটনায় আসামি দেলু ডাকাত আটক।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ