ঠাকুরগাঁও সুগারমিলে ৬৫ তম আখ মাড়াই শুরু

প্রকাশিত: ২৫ ডিসেম্বর, ২০২২ ১১:৫৩:৫৩

ঠাকুরগাঁও সুগারমিলে ৬৫ তম আখ মাড়াই শুরু

আবুল কালাম আজাদ, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার একমাত্র চিনিকল ঠাকুরগাঁও সুগার মিলসে আখ মাড়াই শুরু হয়েছে। প্রায় ৭ (সাত) কোটি  টাকা লোকসানের বোঝা মাথা নিয়ে ৬৫ তম আখ মাড়াই শুরু করেছে প্রতিষ্ঠানটি।

গত শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকাল ৫টায় ৬৫ তম  আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক আশরাফ আলী।
ঠাকুরগাঁও সুগার মিলস সূত্রে জানা যায়,২০২২-২০২৩ মৌসুমে ৭২ হাজার ২৫০ মেট্রিক টন। আখ মাড়াই করে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৩৩৫ মেট্রিক টন। আখ রোপণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ৫০০ একর জমিতে। এখন পর্যন্ত অর্জিত হয়েছে ২ হাজার ৯৩ একর।

উল্লেখ্য গত মৌসুমে আখ মাড়াই হয় ৫৭ হাজার ৮৩৪ মেট্রিক টন। চিনি উৎপাদন হয় ২ হাজার ৯২২ মেট্রিক টন, চিটা গুড় উৎপাদন হয় ১ হাজার ৪৩৭ মেট্রিক টন। ঠাকুরগাঁও সুগারমিলটি আধুনিকায়ন করতে গত মৌসুমে ৫০০ কোটি টাকার বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়। প্রকল্পের গাড়ি কেনা এবং অন্য কাজের জন্য প্রায় ৪-৫ কোটি ব্যয় হয়ে যায়। পরবর্তীতে বারবার প্রকল্প পরিচালক পরিবর্তন এবং অব্যবস্থাপনার কারণে শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি উত্তরের এই প্রতিষ্ঠানটি।
 
রংপুর বিভাগের সবকটি সুগারমিল লোকসানে থাকায় ৪টি মিল বন্ধ হলেও চালু রয়েছে ঠাকুরগাঁও সুগারমিল। গত দুই বছর ধরে এ মিলটিতে ঠাকুরগাঁও, দিনাজপুর ও পঞ্চগড় জেলার চাষিদের উৎপাদিত আখ সরবরাহ করে এলেও পুরাতন যন্ত্রপাতির কারণে শঙ্কায় আছেন কর্তৃপক্ষ।

আখ চাষীদের অভিযোগ, মিলটি বার বার বন্ধ হওয়ার পাশাপাশি উৎপাদন খরচ ও সময়মত চাষিদের আখের মূল্য পরিশোধ না করায় আখ চাষে আগ্রহ হারাচ্ছেন চাষিরা।


প্রজন্মনিউজ২৪/এম এইচ 

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ