বিশ্ব পরিচ্ছন্নতা দিবস উপলক্ষ্যে খুবির ডিএস ডিসিপ্লিনের সহায়তায় র‌্যালি অনুষ্ঠিত

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর, ২০২২ ০৬:৩৮:২৭

বিশ্ব পরিচ্ছন্নতা দিবস উপলক্ষ্যে খুবির ডিএস ডিসিপ্লিনের সহায়তায় র‌্যালি অনুষ্ঠিত

আলকামা রমিন, খুবি প্রতিনিধিঃ ওয়ার্ল্ড ক্লিনআপ ডে এন্ড ব্র্যান্ড অডিট-২০২২ ক্যাম্পেইন উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের সহায়তায় এবং এনভায়রনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর উদ্যোগে এক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের সামনে থেকে এ র্যালি শুরু হয়।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) প্রধান অতিথি হিসেবে এ র‌্যালির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, পৃথিবীর বহু সভ্যতা বিনাশ অথবা বিলুপ্ত হয়েছে পরিবেশ দূষণের কারণে। আমরা আক্ষরিক অর্থে পরিবেশ নিয়ে যত গুরুত্ব দেই বা কথা বলি বাস্তবে ভূমিকা পালন করি কম। প্লাস্টিক পার্টিকেল বা অন্য অনেক উপকরণ ও মাধ্যমে নানাভাবে পরিবেশ দূষিত হচ্ছে। আর শেষ পর্যন্ত তা প্রকৃতির উপর বিরূপ প্রভাব ফেলছে যার জন্য পরিবেশ নানাভাবে ক্ষতির সম্মুখীন। অথচ জনসচেতনতা ও দায়িত্বশীলতা এক্ষেত্রে পরিবর্তন আনতে পারে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে আমরা গ্রিন ক্যাম্পাসে রূপান্তর করতে চাই। এ লক্ষ্যে ইতোমধ্যে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। ক্যাম্পাসে ময়লা-আবর্জনা ব্যবহারযোগ্য সম্পদে রূপান্তর করা হবে।

এসময় আরও বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও ইএসডিও’র সিনিয়র প্রোগ্রাম অ্যাসোসিয়েট খলিলুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান নুজহাত ফাতেমা। অনুষ্ঠান সমন্বয় ও সঞ্চালনা করেন ডিসিপ্লিনের শিক্ষক সহকারী অধ্যাপক বায়জিদ খান।

পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্যাম্পাসের কয়েকটি স্থানে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয় এবং সেখান থেকে প্রাপ্ত প্লাস্টিক পার্টিকেলের নমুনা সংগ্রহ করা হয়।


প্রজন্মনিউজ২৪/খতিব

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

পঞ্চগড়ে বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়

বৃষ্টির জন্য বরিশালে কাঁদলেন শত শত মানুষ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ