গাজায় যুদ্ধবিরতি ঘোষণা 

প্রকাশিত: ০৮ অগাস্ট, ২০২২ ১১:০২:৫০

গাজায় যুদ্ধবিরতি ঘোষণা 

সরায়েল এবং ফিলিস্তিনের ইসলামিক জিহাদী গোষ্ঠী রবিবার দেরীতে একটি যুদ্ধবিরতি ঘোষণা করেছে, গাজা সীমান্তে এক বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে গুরুতর অগ্নিসংযোগের অবসানের আশা জাগিয়েছে।ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি লক্ষ্যবস্তুতে গুলি চালায়, এবং শহরগুলির বিরুদ্ধে রকেট হামলা শুরু করে।

এ যুদ্ধবিরতি কার্যকর হওয়ার সময় অনেকাংশে হ্রাস পায়।ইসলামিক জিহাদ এবং তারপর ইসরায়েলের পৃথক বিবৃতিতে এটি ঘোষণা করা হয়েছিল, যারা উভয়েই যুদ্ধবিরতিতে মধ্যস্থতার জন্য মিশরকে ধন্যবাদ জানায়। দিনের সংঘর্ষ পূর্ববর্তী গাজা যুদ্ধের পূর্বসূরির প্রতিধ্বনিত ছিল, যদিও সেগুলি তুলনামূলকভাবে হামাস হিসাবে অন্তর্ভুক্ত ছিল, গাজা উপত্যকার শাসক ইসলামী গোষ্ঠী এবং ইরান-সমর্থিত ইসলামিক জিহাদের চেয়ে একটি শক্তিশালী শক্তি, এখনও পর্যন্ত বাইরে ছিল।

গাজার কর্মকর্তারা জানিয়েছেন, এ পর্যন্ত ৪৪ ফিলিস্তিনি, যাদের প্রায় অর্ধেক বেসামরিক এবং শিশুসহ নিহত হয়েছে। রকেটগুলি দক্ষিণ ইস্রায়েলের বেশিরভাগ অংশকে হুমকির মুখে ফেলেছে এবং তেল আবিব এবং অ্যাশকেলন সহ শহরগুলির বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে পাঠিয়েছে। পশ্চিম তীরে গোষ্ঠীর নেতা বাসাম আল-সাদির গ্রেপ্তারের প্রতিশোধ নেওয়ার জন্য ইসরায়েল শুক্রবার ইসলামিক জিহাদ আক্রমণের জন্য যা পূর্বাভাস করেছিল তার বিরুদ্ধে প্রাক-উদ্যোগমূলক হামলা শুরু করেছে।

জবাবে ইসলামিক জিহাদ ইসরাইলের দিকে কয়েকশ রকেট নিক্ষেপ করে। তেহরানে এক সংবাদ সম্মেলনে গ্রুপের নেতা জিয়াদ আল-নাখালা বলেন, কায়রো আল-সাদির মুক্তির জন্য কাজ করবে। ইসরায়েলি এবং মিশরীয় কর্মকর্তারা মন্তব্যের জন্য অনুরোধের সাথে সাথে সাড়া দেননি। ইসলামিক জিহাদ জেরুজালেমের দিকে গুলি চালানোর পরিসর বাড়িয়েছে যা এটি ইসরায়েলের দ্বারা তার দক্ষিণ গাজা কমান্ডারকে রাতারাতি হত্যার প্রতিশোধ হিসাবে বর্ণনা করেছে ।

এই যুদ্ধে এটি দ্বিতীয় সিনিয়র অফিসারকে হারিয়েছে।ইসরায়েল বলেছে যে তাদের আয়রন ডোম ইন্টারসেপ্টর শহরের ঠিক পশ্চিমে রকেটগুলো গুলি করেছে। সামরিক বাহিনী বলেছে যে অন্যরা কম পড়েছিল, যার ফলে গাজায় বেশ কয়েকজনের প্রাণহানি ঘটেছে, অন্যদিকে হামাস বলেছে যে সমস্ত ফিলিস্তিনি মারা গেছে ইসরায়েলি হামলার কারণে।

একটি বিবৃতিতে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন এবং বেসামরিক হতাহতের তদন্তের আহ্বান জানিয়েছেন, সেগুলি ইসরায়েলি হামলার কারণে বা ইসলামিক জিহাদের রকেটের কারণে হয়েছে যা গাজার অভ্যন্তরে পড়েছিল।

২০০৮-০৯, ২০১২, ২০১৪ এবং গত বছর যুদ্ধের প্রাদুর্ভাবের পর - রক্তপাতের আরেকটি ঢেউ দেখে হতবাক ফিলিস্তিনিরা জিনিসপত্র উদ্ধারের জন্য ঘরের ধ্বংসাবশেষের মধ্য দিয়ে বেছে নিয়েছিল।"কে যুদ্ধ চায়? কেউ না। কিন্তু আমরা যখন নারী, শিশু এবং নেতাদের হত্যা করা হয় তখন আমরা চুপ থাকতে পছন্দ করি না," বলেছেন গাজার একজন ট্যাক্সি ড্রাইভার যিনি নিজেকে আবু মোহাম্মদ বলে পরিচয় দেন। "চোখের বদলে চোখ."আলী সাওয়াফতা রামাল্লার অতিরিক্ত প্রতিবেদন; জেরুজালেমে ড্যান উইলিয়ামস এবং কায়রোতে আহমেদ মোহাম্মদ হাসান; ড্যান উইলিয়ামসের লেখা; মার্ক হেনরিচ, জন স্টোনস্ট্রিট এবং ডায়ান ক্রাফট দ্বারা সম্পাদনা।

প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

এ সম্পর্কিত খবর

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

গাজার অর্ধেক জনসংখ্যা ‘অনাহারে’ : জাতিসঙ্ঘ

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

তাৎপর্যপূর্ণ সফরে আজ আসছেন কাতারের আমির

নতুন নির্বাচন ও বন্দিদের ফিরিয়ে আনার দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

হিটলারের চেয়েও ভয়ংকর নেতানিয়াহু: কাদের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ