দূরপাল্লায় ৪০ পয়সা মহানগরীতে ৩৫ পয়সা বাস ভাড়া বাড়লো

প্রকাশিত: ০৭ অগাস্ট, ২০২২ ১০:৩৯:৩০

দূরপাল্লায় ৪০ পয়সা মহানগরীতে ৩৫ পয়সা বাস ভাড়া বাড়লো

অনলাইন ডেস্কঃ   জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসভাড়া সর্বোচ্চ ২২ শতাংশ বাড়ছে। গতকাল বিকেলে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বিআরটিএর ভাড়া নির্ধারণী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা হবে। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে কিলোমিটারপ্রতি ৪০ পয়সা, অর্থাৎ ২২ দশমিক ২২ শতাংশ।

আর ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোয় ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। মহানগরে বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ৫০ পয়সা হচ্ছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া বাড়ছে ৩৫ পয়সা।

মহানগরে মিনিবাসের ভাড়াও বাড়ছে। কিলোমিটারপ্রতি ৩৫ পয়সা বেড়ে ২ টাকা ৫ পয়সার জায়গায় ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে। তবে মহানগরে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া আগেরটাই বহাল থাকছে। বাসে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা সর্বনিম্ন ভাড়া দিতে হবে।

আজ থেকে নতুন এই ভাড়া কার্যকর হবে বলে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

গত শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম একলাফে লিটারে ৩৪ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়েছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে।

ভাড়া নির্ধারণ না করে তেলের দাম বৃ্দ্ধি করায় গতকাল বাস চালানো বন্ধ করে দিলে যাত্রীরা ভোগান্তিতে পড়ে।

এর আগে গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ায় সরকার। সে সময় সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়ানো হয়েছিল। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

তার ৯ মাসের মাথায় আবারও বাসের ভাড়া বাড়ানো হলো। এবার নৌপথের ভাড়া এখনো বাড়ানো হয়নি। তবে দু-এক দিনের মধ্যে লঞ্চের ভাড়া বাড়তে পারে। বাড়বে নৌপথে পণ্য পরিবহন ব্যয়ও। 

নভেম্বরে ট্রেনের ভাড়া বাড়ানো হয়নি। তবে লোকসানের বোঝা আর বাড়াতে চায় না রেলওয়ে। এ জন্য এবার ভাড়া বৃদ্ধির চিন্তা করছে রেল কর্তৃপক্ষও।
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ