পেলোসি সফর: তাইওয়ানের আকাশে চীনের সামরিক মহড়া

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০২২ ০১:১০:৫৪

পেলোসি সফর: তাইওয়ানের আকাশে চীনের সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্কঃ নেটো আর রাশিয়ার বিবাদে ইউক্রেন যখন রণক্ষেত্র তখনই ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে যুদ্ধের দামামা বাজিয়ে নিজেদের অবস্থানের জানান দিচ্ছে চীন। চীনের প্রতি সমর্থন জানিয়েছে রাশিয়া অন্যদিকে তাইওয়ানের পক্ষে সমর্থন রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার প্রশান্ত মহাসাগরীয় মিত্রদের। মঙ্গলবার চীনের হুঁশিয়ারি অগ্রাহ্য করে তাইওয়ানের মাটিতে পা রাখেন মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

ন্যান্সির তাইওয়ানে পৌঁছানোর খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ান প্রণালী অঞ্চলে উত্তেজনা বাড়াতে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে এই উস্কানিমূলক পদক্ষেপ নিয়েছে। এর সম্পূর্ণ দায়দায়িত্ব দেশটিকে নিতে হবে। পাশাপাশি, চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাগত স্বার্থকে অবমূল্যায়নের জন্য ও মূল্য দিতে হবে যুক্তরাষ্ট্রকে। চীনের প্রতিক্রিয়া পাল্টা জবাবে ন্যান্সি জানান, তার প্রতিনিধি দল এই ‘অঞ্চলের শান্তির জন্য’ তাইওয়ানে এসেছে।

মঙ্গলবার রাতে তাইপেতে পৌঁছানোর পর বুধবার সকালে তাইওয়ানের পার্লামেন্টে যান ন্যান্সি পেলোসি। সেখানে তাইওয়ানের পার্লামেন্টের ডেপুটি স্পিকার সাই চি-চ্যাং-এর সঙ্গে বৈঠকের সময় পেলোসি বলেন, ‘বন্ধুত্বের খাতিরে আমরা তাইওয়ানে এসেছি, এই অঞ্চলের শান্তির জন্য আমরা এখানে এসেছি।’ এএফপি’র এক প্রতিবেদনে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে মঙ্গলবার গভীর রাতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করার কথা জানানো হয়েছে।

মঙ্গলবার ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘তিনি (পেলোসি) তাইওয়ান সফরে যাবেন কিনা- সে ব্যাপারে আমরা এখনও নিশ্চিত নই, তার এই সাম্প্রতিক এশিয়ায় আসা ও তাইওয়ানে সম্ভাব্য সফর সম্পূর্ণ উস্কানিমূলক এবং এ সফরের জেরে এশিয়ার এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা যে বিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।’

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে বেইজিং তাইওয়ানের সমুদ্র ও আকাশ সীমায় সামরিক মহড়া শুরু করেছে। যেকোনো সময় হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিবিসির চীনের সংবাদদাতা স্টিফেন ম্যাকডোনেল রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রকাশিত একটি মানচিত্র টুইট করেছেন। এতে চীনের পরিকল্পিত মহড়ার অবস্থানগুলো দেখা যায়। ধারণা করা হচ্ছে, ন্যান্সি পেলোসি তাইওয়ান ছাড়ার পর আগামী বৃহস্পতিবার এবং রোববারের মধ্যে হামলা হতে পারে। তাইওয়ান সরকার চীনের এ পরিকল্পনার নিন্দা জানিয়েছে। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, আকাশ ও সমুদ্রসীমা অবরোধ করা হচ্ছে। তাইওয়ানের অঞ্চলে আগ্রাসন চালানো হচ্ছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটারে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২১টি সামরিক বিমান মঙ্গলবার দিবাগত রাতে (২ আগস্ট) তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে (এডিআইজেড) প্রবেশ করেছিল।’যদিও তাইওয়ানের এডিআইজেড চীনের দাবিকৃত স্ব-শাসিত এ দ্বীপটির প্রচলিত আকাশসীমা নয়।

যুক্তরাজ্য ভিত্তিক বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে বুধবার সকালে তাইওয়ান থেকে লেবুজাতীয় ফল ও দুই ধরনের মাছ আমদানি তাৎক্ষণিক নিষিদ্ধ করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে দ্বীপটিতে বালু রপ্তানিও বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার বিস্কুট, কনফেকশনারিসহ অন্যান্য পণ্যেও নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং। চীনের সঙ্গে তাইওয়ানের বাণিজ্য সম্পর্ক অত্যন্ত গভীর। তাইওয়ানের রপ্তানির প্রায় ৩০ শতাংশই চীনে হয়ে থাকে। সূত্র: বিবিসি, এএফপি, গার্ডিয়ান
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ