রাশিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো, দাবি মস্কোর

প্রকাশিত: ০৫ মে, ২০২৪ ০১:১৪:০৬

রাশিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো, দাবি মস্কোর

অনলাইন ডেস্ক: রুশ সীমান্তের কাছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো চার মাস ধরে সামরিক মহড়া চালাচ্ছে। স্টেডফাস্ট ডিফেন্ডার নামের এই মহড়ার মাধ্যমে জোটটি রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। একই সঙ্গে রাশিয়া এই জোটের সদস্য দেশগুলোর বিরুদ্ধে হাইব্রিড আক্রমণ পরিচালনা করছে বলে যে অভিযোগ তা-ও নাকচ করে দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

শনিবার (৪ মে) মারিয়া জাখারোভা বলেছেন, এই মুহূর্তে স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া করছে ন্যাটোর। স্টেডফাস্ট ডিফেন্ডার নামের এই মহড়া রাশিয়ার সীমান্তের কাছে অনুষ্ঠিত হচ্ছে। তাদের পরিকল্পনা অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে হাইব্রিড ও প্রচলিত সমরাস্ত্রসহ সব সরঞ্জাম ব্যবহার করে অনুশীলন করছে ন্যাটো।

ন্যাটো জোটের সদস্য দেশগুলোর বিরুদ্ধে রাশিয়ার হাইব্রিড আক্রমণের অভিযোগের নাকচ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই জোটের কার্যক্রম থেকে মানুষের দৃষ্টি সরাতে বিভ্রান্তিকর ও ভুল তথ্য প্রচার করছে তারা। উল্টো ইউক্রেনকে অস্ত্র, গোয়েন্দা তথ্য ও অর্থ দিয়ে সহায়তার মাধ্যমে রাশিয়ার সঙ্গে হাইব্রিড যুদ্ধে লিপ্ত হয়েছে ন্যাটো।

ইউক্রেন যুদ্ধ ঘিরে স্নায়ুযুদ্ধের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে বড় দ্বন্দ্বে জড়িয়েছে রাশিয়া।  বলতে গেলে পশ্চিমা বিশ্বের চাপের মুখে বিশ্ব থেকে প্রায় এক ঘরে অবস্থায় রয়েছে পুতিনের দেশ রাশিয়া। এরপরও সব কিছু সামাল দিয়ে ইউক্রেন ও পশ্চিমাদের বিরুদ্ধে একাই লড়াই করে চলেছে রুশ বাহিনী।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ