চলছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

প্রকাশিত: ২৭ মে, ২০২২ ১১:২০:০৫ || পরিবর্তিত: ২৭ মে, ২০২২ ১১:২০:০৫

চলছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

শুক্রবার (২৭ মে) ১০টায় শুরু হয়েছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। চলবে বেলা ১২টা পর্যন্ত।

ইতোমধ্যেই, পরীক্ষার হল, আসন ব্যবস্থা ও পরীক্ষাসংক্রান্ত বিস্তারিত নির্দেশনাবলী পিএসসির ওয়েবসাইটে দেয়া হয়েছে। দেশের আট বিভাগে একযোগে এ পরীক্ষা হচ্ছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের নির্ধারিত কেন্দ্রগুলোতে এবার পরীক্ষায় অংশ নিয়েছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী।

এ বছর সাধারণ, টেকনিক্যাল ও শিক্ষা ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা  নিয়োগ দিবে সরকার।

আজ কেন্দ্রগুলোতে প্রবেশের সময় নানা রকম নির্দেশনা দেন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরতরা। প্রবেশপত্র, কলম ও পানি ছাড়া কোন কিছুই সঙ্গে নিয়ে কেন্দ্রে ঢুকতে দেয়া হয়নি পরীক্ষার্থীদের।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন রয়েছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন শিক্ষার্থীরা। পাশাপাশি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই বসবেন পরবর্তী লিখিত পর্বে।

উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪ তম বিসিএসের আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময়সীমা ছিল গত ২ মার্চ। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেয়ার কথা রয়েছে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ পাবেন।

 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ