আল-আকসা মসজিদে ইসরায়েলের হামলায় শতাধিক ফিলিস্তিনি আহত

প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০২২ ০২:০৮:১১

আল-আকসা মসজিদে ইসরায়েলের হামলায় শতাধিক ফিলিস্তিনি আহত

জেরুজালেমের সাত ফিলিস্তিনি নিহত হওয়ার পর হাজার হাজার মুসল্লি ভোরে নামাজের জন্য মসজিদে জড়ো হয়েছিল। ভোর হওয়ার আগেই ইসরায়েলি পুলিশ প্রবেশ করে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এই সহিংসতায় কমপক্ষে ১০০ ফিলিস্তিনি আহত হয়েছে।

 অনলাইনে প্রচারিত ভিডিওগুলিতে ফিলিস্তিনিরা ঢিল ছুড়তে এবং পুলিশ টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়তে দেখায়। অন্যরা কাঁদানে গ্যাসের মেঘের মধ্যে উপস্থিত মুসল্লিদের মসজিদের ভিতরে নিজেদেরকে ব্যারিকেড করতে দেখায়।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জরুরী পরিষেবা বলেছে যে, তারা বেশিরভাগ আহতদের হাসপাতালে নিয়ে গেছে। এনডাউমেন্ট জানায়, ঘটনাস্থলের একজন প্রহরীর চোখে রাবার বুলেট দিয়ে গুলি করা হয়।
 
ইসরায়েলি পুলিশ বলেছে যে তারা প্রাঙ্গণে প্রবেশ করেছিল, ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান এবং ইহুদিদের দ্বারা টেম্পল মাউন্ট হিসাবে সম্মানিত, একটি "হিংসাত্মক" ভিড় ভাঙতে যা সকালের প্রার্থনা শেষে থেকে যায়। ফিলিস্তিনিদের একটি দল পশ্চিম প্রাচীরের নিকটবর্তী ইহুদি প্রার্থনা স্থানের দিকে ঢিল ছুড়তে শুরু করার পরে তারা ভিড়কে "ছত্রভঙ্গ করতে এবং পিছনে ঠেলে দিতে" প্রবেশ করেছিল।

দামেস্ক গেট থেকে রিপোর্ট করে, আল জাজিরার নাজওয়ান আল-সামরি বলেছেন যে, ইসরায়েলি পুলিশ বাহিনী অজুহাত ছাড়াই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে হামলা চালিয়েছে এবং সকালের প্রার্থনার পরে কিবলি প্রার্থনা হলের কাছে উপাসকদের উপর হামলা করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তেজনা বেড়েছে। ইসরায়েল বেআইনিভাবে দখলকৃত পশ্চিম তীরে গ্রেপ্তার ও সামরিক অভিযান চালাচ্ছে, ইসরায়েলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের ধারাবাহিক মারাত্মক আক্রমণের পরিপ্রেক্ষিতে, সংঘর্ষ শুরু করে যার মধ্যে বুধবার থেকে সাতজন সহ বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত হয়েছে। মুসলমানরা পবিত্র রমজান মাস পালন করার কারণে হাজার হাজার ফিলিস্তিনি শুক্রবার বিকেলের নামাজের জন্য আল-আকসায় জড়ো হয়।

গত বছর রমজানে আল-আকসায় সপ্তাহব্যাপী বিক্ষোভ ও অভিযান অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১ দিনের হামলায় পরিণত হয়।

এই বছর রমজান ইহুদি নিস্তারপর্বের ছুটি এবং খ্রিস্টীয় পবিত্র সপ্তাহের সাথে মিলে যায়, হাজার হাজার তীর্থযাত্রী এবং অন্যান্য দর্শনার্থীদের জেরুজালেমে নিয়ে আসে। ফিলিস্তিনিদের আটকে রেখেছে ইসরায়েলি পুলিশ।

সূত্র: আল-জাজিরা


প্রজন্মনিউজ২৪/মনিরুল

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

বেরোবিতে ছাত্রলীগের দুই গ্রুপের মারামারি, মহাসড়ক অবরোধ

বরিশালে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত দুই

যুক্তরাষ্ট্রে ৯ শতাধিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

দাদা এমদাদের দাদাগিরি দুদকের জালে

ভারতে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা

খুলনায় প্রিপেইড মিটারের বিদ্যুৎ কিনতে গ্রাহকদের সীমাহীন ভোগান্তি

পঞ্চগড় সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাস সম্পূর্ণ

জামালপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

কলেজে যাওয়ার পথে টেম্পুচাপায় ছাত্রী নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ