২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২২ ১১:০৯:১৪

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

 

স্টাফ রিপোর্টার: টি-টোয়েন্টি বিশ্বকাপের রেশ শেষ হতে না হতেই এরই মধ্যে বেজে উঠেছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা। ইতোমধ্যেই ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। সূচি অনুযায়ী এবার বাংলাদেশ পড়েছে ভারত-পাকিস্তানের গ্রুপে।

গত আসরে বাংলাদেশকে খেলতে হয়েছিল বাছাইপর্ব। বাছাইপর্ব পেরিয়েই জায়গা করে নিতে হয়েছিল সুপার টুয়েলভে। তবে এবার আর বাছাইপর্ব নয়, বাংলাদেশ এবার সরাসরি খেলবে সুপার টুয়েলভে অর্থাৎ মূল পর্বে। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শেষে বিশ্ব র‍্যাংকিংয়ের শীর্ষ আটে থাকায় নিশ্চিত হয়ে গিয়েছিল বিষয়টা।

আগামি ২২ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব। বিশ্বকাপের এই আসরে বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভের গ্রুপ-২ তে। 
সেখানে মাহমুদউল্লাহ রিয়াদের দল প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে।

গ্রুপ-১ এ থাকছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স আপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান।

টুর্নামেন্ট আনুষ্ঠানিকভাবে শুরু হবে ১৬ অক্টোবর থেকে। তবে এবারও বাছাই পর্ব খেলতে হবে শ্রীলঙ্কাকে, যেখানে প্রথমপর্বের ম্যাচে জিলংয়ের মাঠে নামিবিয়ার মোকাবেলা করবে শ্রীলঙ্কা। বাছাইপর্ব খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নদেরকেও। দল দুটো অবশ্য আছে দুটো আলাদা গ্রুপে। 

এ-গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী নামিবিয়া। বি-গ্রুপে ওয়েস্ট ইন্ডিজের সাথে আছে স্কটল্যান্ড। এই চার দল গেল বছরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত করার কারণে জায়গা করে নিয়েছে প্রাথমিক পর্বে। বিশ্বকাপের বাছাইপর্ব শেষে গ্রুপ দুটিতে আরও দুটি করে দল নির্ধারিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল পাবে সুপার টুয়েলভের টিকিট। 

এ-গ্রুপের রানার্স আপ ও বি-গ্রুপের সেরা দলকে নিজেদের গ্রুপ-২ এ প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

এ-গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে আগামী ২৪ অক্টোবর হোবার্টে নিজেদের প্রথম ম্যাচ দিয়েই বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ। ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার মোকাবেলা করবে টাইগাররা। ৩০ অক্টোবর ব্রিসবেনে বি-গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। পরের দুটি ম্যাচ অ্যাডিলেইডে, ২ নভেম্বর ভারত এবং ৬ নভেম্বর পাকিস্তানের মোকাবেলা করবে রিয়াদের দল।

বিশ্বকাপের এই সূচি আলোচনার জন্ম দিয়েছে দুটি ম্যাচ। গতবারের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মুখোমুখি হবে সুপার টুয়েলভের প্রথম ম্যাচেই। শেষবারের ফাইনাল যেন এবার টুর্নামেন্টের শুরুতেই দেখে ফেলবেন ক্রিকেটপ্রেমীরা। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সুপার টুয়েলভের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে দুই তাসমান প্রতিবেশি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

আর গ্রুপ-২ এ আবারও ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ম্যাচটি। গত আসরে পাকিস্তান যাদের উড়িয়ে দিয়েছিল ১০ উইকেটের ব্যবধানে। দুটো ম্যাচই মাঠে গড়াবে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের প্রথম দুই দিনে অর্থাৎ ২২ ও ২৩ অক্টোবর।

টুর্নামেন্টের সেমিফাইনাল দুটি হবে সিডনি (৯ নভেম্বর) এবং অ্যাডিলেইডে (১০ নভেম্বর)। ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল দিয়ে পর্দা নামবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের।


প্রজন্মনিউজ২৪/মিঠুন হাসান

এ সম্পর্কিত খবর

২০২২-২৩ অর্থবছরে আমদানি কমেছে ১৫.৪৯ শতাংশ

বাংলাদেশের চিকিৎসাসেবায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন

পার্বতীপুরে তীব্র তাপদাহ ও অনাবৃষ্টির কারণে ইস্তেস্কার নামাজ আদায়

মৎস্য মন্ত্রী বলেন দুই ভাই হত্যার জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ