এক মাসে নিয়ন্ত্রণ সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও প্রধান

প্রকাশিত: ২০ এপ্রিল, ২০২১ ০৩:৩৫:০৯

এক মাসে নিয়ন্ত্রণ সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম সেব্রিয়েসুস এর মতে করোনাভাইরাস মোকাবিলায় যেসব উপকরণ এই মুহূর্তে মানুষের হাতে রয়েছে, তা দিয়ে আগামী এক মাসের মধ্যে বিশ্বের মহামরি নিয়ন্ত্রণ করা সম্ভব। গতকাল (১৯ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এমন মতামত জানান তিনি। সূত্র: রয়টার্স 

তেদ্রোস আধানম বলেন, করোনায় মৃত্যুর সংখ্যা ১০ লাখে পৌঁছাতে সময় লেগেছে ৯ মাস। এই সংখ্যা দ্বিগুণ হতে সময় লেগেছে ৪ মাস। এবং তার পরের ৩ মাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ৩০ লাখে। বিশ্বজুড়ে এই উচ্চ মৃত্যুহার নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৫২ লাখ মানুষ; গতবছর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত এক সপ্তাহে সংক্রমণের হিসেবে এটি সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

মারিয়া ভ্যান বলেন, সম্প্রতি করোনা সংক্রমণচিত্রে কিছু পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। গত বছর যখন মহামারি শুরু হলো, দেখা গেছে ৫০ বছর বা তার অধিক বয়সী মানুষরা বেশি ঝুঁকিতে ছিলেন; কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, ২০-২৫ বছর বয়সী তরুণ-তরুনীরাও উল্লেখযোগ্য হারে আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরের সি ফুড মার্কেটে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সংক্রামক ভাইরাস সার্স-কোভ-২, যা পরে বিশ্বজুড়ে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। তারপর ২০২০ সালের জানুয়ারি থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া শুরু করে সার্স-কোভ-২ ভাইরাসটি। এক পর্যায়ে সে বছর ফেব্রুয়ারিতে করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করতে বাধ্য হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিশ্বজুড়ে করোনা আক্রান্তদের তথ্য সংরক্ষণকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার হিসাব অনুসারে, বিশ্বে করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৯১৮ জন এবং এতে মারা গিয়েছে ৩ লাখ ৪৩ হাজার ৫৯১ জন। 

প্রজন্মনিউজ২৪/এসএ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ