আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:৪৬:৩৮

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জ্যেষ্ঠ সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ।

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ হাসিনা। দলের এই সর্বোচ্চ কর্ণধারের জন্মদিনে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় দোয়ার আয়োজন করেছে।
দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর ১৯৯৬ সালে প্রথম সরকার গঠন করেন। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে চতুর্থবারের মতো নির্বাচনে জয়লাভ করে দেশ পরিচালনা করছেন তিনি।প্রায় ১৭ বছর ক্ষমতায়- এর মধ্যে টানা তিন মেয়াদ।
 
শিক্ষা জীবনের বিভিন্ন স্তর পেরিয়ে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যে বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৬৮ সালে পরমাণুবিজ্ঞানী ড.ওয়াজেদ মিয়ার সাথে শেখ হাসিনার বিয়ে হয়। তার দুই সন্তান সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুলও নিজ নিজ কর্মক্ষেত্রে আজ প্রতিষ্ঠিত।

জাতীয় জীবনের বহুক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন শেখ হাসিনা। পেছনে ফেলেছেন মার্গারেট থ্যাচার, ইন্দিরা গান্ধী, চন্দ্রিকা কুমারাতুঙ্গাদের। এই সময়ে বিস্ময়কর অগ্রগতি। কি অর্থনৈতিক প্রবৃদ্ধি, কি সামাজিক উন্নয়ন- যে কোনো সূচকেই বাংলাদেশ অগ্রগামী।
জাতির পিতার দেখানো স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাজারো ষড়যন্ত্রের পর পদ্মার বুকে সেতু হচ্ছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেল, একশটি অর্থনৈতিক অঞ্চল- উন্নয়নের এই ছবি বঙ্গবন্ধু কন্যাই-তো একেছেন।  

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতা নন, তিনি বিশ্বের একজন মর্যাদাশীল নেতা। তিনি জাতির পিতার মত জাতিসংঘে বাংলায় বক্তৃতা করেন। তিনি সব সময় বঙ্গবন্ধুর আদর্শ অনুস্মরণ করেন। শেখ হাসিনার ‍শুভ জন্মদিনে তার জন্য অনেক দোয়া করি তিনি যেনো সফল হন।’

শেখ হাসিনার নেতৃত্ব গুণে সমুদ্র সীমা জয় করে মিয়ানমারের কাছ থেকে ১ লাখ ১১ হাজার বর্গ কিলোমিটার এবং ভারতের কাছ থেকে ১৯ হাজার ৪শ ৬৭ বর্গ কিলোমিটার এলাকা পায় বাংলাদেশ। বিপুল সমুদ্র সম্পদ এগিয়ে নেবে দেশের অর্থনীতিকে।

ভারতের সাথে স্থল সীমানা চুক্তি করে সীমান্ত বিরোধের অবসান, ছিটমহল সমস্যা মিটলো, দেশহীন ৫১ হাজার মানুষকে পরিচয় দিলেন শেখ হাসিনা।
প্রজন্মনিউজ২৪/জহুরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ