ভালোবাসা দিবস ছাড়াও ১৪ই ফেব্রুয়ারিতে যেসব দিবস পালিত হয়।

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:৩৭:৪৬

ভালোবাসা দিবস ছাড়াও ১৪ই ফেব্রুয়ারিতে যেসব দিবস পালিত হয়।

নিজস্ব প্রতিবেদক

১৪ই ফেব্রুয়ারি এই দিনটিকে বর্তমানে সবাই জাতীয় ভালোবাসা দিবস হিসেবে জানে। 
তবে ভালোবাসা দিবস ছাড়াও সারা বিশ্বে এই দিনটিতে ঘটে গেছে নানা ঘটনা এবং সৃষ্টি হয়েছে অনেক নতুন নতুন ইতিহাস। 
চলুন জেনে নেই পৃথীবিতে ঘটে যাওয়া এই দিনের কিছু ঘটনা ও ইতিহাস- 

২০০১ সাল থেকে এই দিনে 'সুন্দরবন দিবস' পালিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ই ফেব্রুয়ারি ‘সুন্দরবন দিবস’ঘোষণা করা হয়। সে হিসেবে এবার পালিত হচ্ছে ২৪তম সুন্দরবন দিবস।এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে,‘প্লাস্টিক ও পলিথিনমুক্ত সুন্দরবনের জনপদ’।


১৯৮৩ সালের ১৪ই ফেব্রুয়ারি‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’। ভাষা আন্দোলনের ছাত্র-বিক্ষোভের পর বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় ছাত্রবিক্ষোভের দিন। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদ মজিদ খানের কুখ্যাত শিক্ষানীতি প্রত্যাহার, বন্দি মুক্তি ও গণতান্ত্রিক অধিকারের দাবি ও গণমুখী, বৈজ্ঞানিক ও অসাম্প্রদায়িক শিক্ষানীতির দাবিতে ছাত্র জমায়েত ডাকে। সেই জমায়েতে গুলিবিদ্ধ হয়ে জয়নাল ও দ্বিপালী নামের দু'জন নিহত হয়। 

ঐদিন নিহত হয়েছিল জয়নাল, জাফর, কাঞ্চন, দীপালীসহ আরও অনেকে। সরকারি হিসেবে গ্রেপ্তার করা হয় ১,৩৩১ জন ছাত্র-জনতাকে। খোঁজ মেলেনি অনেকেরই।

সেই থেকে ১৪ ফেব্রুয়ারি হয়ে ওঠে মুক্তিকামী মানুষের প্রতিরোধ চেতনার দিন। সেসময়কার রাজনৈতিক আন্দোলনের কর্মীরা দিনটি পালন করছে ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ হিসেবে।

১৪৮৩ সালের এই দিনে জন্মগ্রহণ করেন বিখ্যাত মুসলিম সম্রাট এবং মুঘল সাম্রাজের প্রতিষ্ঠাতা সম্রাট মির্জা জহিরউদ্দিন মুহাম্মদ বাবর।বর্তমান উজবেকিস্তানে তার জন্ম। তিনি সাধারণত বাবর নামেই অধিক পরিচিত।তিনি তৈমুর লঙ্গের ৬ষ্ঠ বংশধর ছিলেন। তৈমুরীয় আমির মীরন শাহের মাধ্যমে বাবরের বংশধারা প্রবাহিত হয়েছে এবং মাতার দিক থেকে চেঙ্গিস খানের বংশধর ছিলেন। তিনি ২৭শে এপ্রিল ১৫২৬ থেকে ৫ই জানুয়ারি ১৫৩১ পর্যন্ত রাজত্ব করেন।


২০০৫ সালে আজকের এইদিনে বিশ্ব বিখ্যাত প্ল‌্যাটফর্ম ইউটিউবের যাত্রা শুরু হয়। সান ব্রুনো, ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি বৈশ্বিক অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম সেবার সাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০০৬ সালের অক্টোবরে, গুগল সাইটটিকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্রয় করে নেয়। ইউটিউব বর্তমানে গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে।


১৯৭২ সালের আজকের এই দিনে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ফ্রান্স। ৩২তম দেশ হিসেবে এই স্বীকৃতি দিয়েছিল ফ্রান্স। 


১৯৬৬ সালের এই দিনে প্রতিষ্ঠিত হয় নারীর অধিকার সংরক্ষণ কেন্দ্রিক সংগঠন ব্রাক্ষ্মিকা সমাজ।


২০১২ সালের এই দিনে বিশ্ব বই বিতরণ/প্রদান দিবস (International Book Giving Day) পালিত হয়। ২০১২ সাল থেকে এই দিবসটি আন্তর্জাতিকভাবে পালিত হয়ে আসলেও এখনো অনেকেই জানি না বা উৎসব করে পালন করি না। যুক্তরাজ্যর এ্যমি ব্রডম্যুর শিশু-কিশোরদের বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টির ভাবনা থেকে এই দিবসটি প্রবর্তন করতে সচেষ্ট হন। 
  

১৫৫৬ সালের এই দিনে মাত্র ১৪ বছর বয়সে জহিরউদ্দিন মো. বাবর মোঘল সম্রাট হিসেবে সম্রাট হুমায়ুনের স্থলাভিষিক্ত হন। নাসির আল-দিন মুহাম্মাদ, হুমায়ুন ছিলেন দ্বিতীয় মুঘল সম্রাট, যিনি বর্তমানে পূর্ব আফগানিস্তান, বাংলাদেশ , উত্তরভারত এবং পাকিস্তান অন্তর্ভুক্ত অঞ্চলগুলির উপর শাসন করেছিলেন।


প্রজন্ম নিউজ২৪/টিএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ