‘ট্রেডমার্ক’ হিসেবে নিজের নাম ব্যবহার করতে পারবেন, লিওনেল মেসি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০৫:৫২:৩৫

‘ট্রেডমার্ক’ হিসেবে নিজের নাম ব্যবহার করতে পারবেন, লিওনেল মেসি

নয় বছরের আইনি লড়াইয়ে অবশেষে জয়ের মুখ দেখলেন লিওনেল মেসি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ আদালত রায় দিয়েছে, আর্জেন্টাইন খুদেরাজ নিজের নামকে এখন থেকে ‘ট্রেডমার্ক’ হিসেবে ব্যবহার করতে পারবেন। খবর বিবিসির।

সেই ২০১১ সালে স্পোর্টসওয়ার ব্র্যান্ড হিসেবে নিজের ডাকনাম ব্যবহার করার আবেদন জানিয়েছিলেন মেসি। কিন্তু এখানে ঝামেলা বাঁধায় একটি স্প্যানিশ সাইক্লিং ব্র্যান্ড ‘ম্যাসি’ (massi)। ইংরেজিতে নামের বানানে ভিন্নতা থাকলেও (মেসির নামের বানান messi ) উচ্চারণে মিল থাকায় বিভ্রান্তি তৈরি হতে পারে এমন যুক্তিতে মেসির আবেদন চ্যালেঞ্জ করেছিল ব্র্যান্ডটি।

প্রাথমিকভাবে ‘ম্যাসি’ নামের ব্র্যান্ডটি এই চ্যালেঞ্জে সফলও হয়েছিল। কিন্তু পরে মেসি এই ব্যাপারটা ফৌজদারি আদালত পর্যন্ত নিয়ে যান। পরে ‘দ্য ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস’-এ আপিল করার পর এবারের রায়ও এলো বার্সা অধিনায়কের পক্ষেই।

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস বলেছে, তারকা এই ফুটবলারের খ্যাতির বিষয়টি বিবেচনায় আনলেই বোঝা যায় সাধারণ মানুষ দুই ব্র্যান্ডের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন কি না। সেই প্রেক্ষিতে ২০১৮ সালে ইইউ’র ফৌজদারি আলাদতে তোলা চ্যালেঞ্জটি খারিজ করে দেয়া হয়।

এই রায়ের ফলে নিজের নাম ‘ট্রেডমার্ক’ হিসেবে ব্যবহার করতে আর বাধা রইল না আর্জেন্টাইন ফরোয়ার্ডের। যে কোনো ব্যবসায়িক উদ্দেশ্যে নিজের নাম এখন থেকে ব্যবহার করতে পারবেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

সম্প্রতি ৩৩ বছর বয়সী মেসি আরও একবার আদালতে যাওয়ার অবস্থা হয়েছিল বার্সেলোনার সঙ্গে রিলিজ ক্লজের ঝামেলায়। তবে যে ক্লাবে ছোট থেকে বড় হয়েছেন, সেই ক্লাবের বিরুদ্ধে লড়ার পথে না গিয়ে আরও এক মৌসুম থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বসেরা এই ফুটবলার।

প্রজন্মনিউজ২৪/ফরিদ

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

টেকনাফে ১০ কৃষক অপহরণের ঘটনায় আসামি দেলু ডাকাত আটক।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ