করোনা রোগীদের সেবা দানে রোবট তৈরি করলো রুয়েটের সাত শিক্ষার্থী

প্রকাশিত: ২০ অগাস্ট, ২০২০ ১২:৫৬:০০

করোনা রোগীদের সেবা দানে রোবট তৈরি করলো রুয়েটের সাত শিক্ষার্থী

আবু সাঈদ রনিঃ কোভিড-১৯ সংক্রমণ থেকে ফ্রন্টলাইন যোদ্ধাদের জীবন রক্ষায় রোবট তৈরি করেছে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক ৭ শিক্ষার্থী। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী নারী বীরপ্রতিক চিকিৎসক সেতেরা বেগমের নামে নামকরণ করা হয়েছে নারীর আদলে তৈরি রোবটটির।

গত মার্চ মাসে বাংলাদেশে করোনা সংক্রমণের উপস্থিতি টের পেয়েই ফ্রন্ট লাইন যোদ্ধা ডাক্তার ও নার্সদের জীবন রক্ষায় বিকল্প হিসেবে রোবট তৈরির কথা চিন্তা ভাবনা করেন রুয়েটের সাবেক কয়েকজন শিক্ষার্থী। দীর্ঘ ৩ মাসের পরিশ্রমের ফলস্বরূপ হাতে পায় এই রোবটটি। তাদের তৈরি রোবটটি একই সাথে রোগীর ঔষধ-পথ্য দেওয়া, শরীরের তাপমাত্রা মাপা ও সরাসরি চিকিৎসকের কাছে রোগীর ভিডিও ছবি ও তথ্য আদান-প্রদানে সক্ষম।

রোবট তৈরির প্রজেক্ট বাস্তবায়ক ও সাবেক শিক্ষার্থী প্রকৌশলী শাহিদা আফরিন বলেন, ইন্টারনেট সংযোগের মাধ্যমে মোবাইল এপসের সহযোগীতায় রোবটটিকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। বর্তমানে রোবটের ট্রায়াল পিরিয়ড সম্পন্ন হয়েছে। রোবটটিকে আরো আপডেট করতে আরেকটি রোবট তৈরির কাজ চলছে বলেও জানান তিনি।

এবিষয়ে রুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বশির আহম্মেদ বলেন, রুয়েটের সাবেক শিক্ষার্থীদের তৈরি করা রোবটটি দেশের বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের সেবায় ব্যবহার করলে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জীবন রক্ষা করা সম্ভব হবে।

রুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম শেখ জানান, বীর প্রতিক ডাক্তার সেতারা বেগমের নামে নামকরণ করা রোবটটি হাসপাতালগুলোতে ব্যবহার করা হলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণে বাংলাদেশ আরো এগিয়ে যাবে।
প্রজন্মনিউজ২৪/জহুরুল হক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ