ভারত সম্পর্কে ১০ তথ্য

প্রকাশিত: ২৮ জুলাই, ২০১৭ ১০:৪৬:২৫

ভারত সম্পর্কে ১০ তথ্য

দেশের প্রথম নোবেল জয়ী রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, “নানা ভাষা, নানা মত, নানা পরিধান/ বিবিধের মাঝে দেখ মিলন মহান।” এই মহান মিলনের মাঝেও ভারত সম্পর্কিত অবাক করা এমন কিছু তথ্য আছে যা দেখলে শুধুমাত্র কাশ্মীর থেকে কন্যাকুমারী নয়, অবাক হবে সমগ্র বিশ্ব। প্রজন্মনিউজ২৪ ডটকমের পাঠকদের জন্য ভারত সম্পর্কে অবাক করা১০ তথ্য তুলে ধরা হলো- 

১।প্রাচীন স্বাস্থ্য ব্যবস্থা: একবিংশ শতকে বড় বড় কোম্পানির তৈরি চ্যবনপ্রাশের বিজ্ঞাপন দেখা যায় বিভিন্ন গণমাধ্যমগুলিতে। ভারতের বাইরেও এর কদর কিছু কম নয়। এই চ্যবনপ্রাশ ভারতে তৈরি খুব প্রাচীন ঔষধ। ঋক বৈদিক যুগে সৃষ্ট চ্যবনপ্রাশ বিশ্বায়নের আধুনিক যুগেও গুরুত্ব হারায়নি।

২। ডাইনোসর:  ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের দেওয়া তথ্য অনুযায়ী পশ্চিম ভারতের মহারাষ্ট্র রাজ্যের দোঙ্গারগাও পাহাড়ি এলাকায় একসময় ছিল বিশ্বের সবথেকে বড় প্রাণী ডাইনোসর। পাহাড়ের বিভিন্ন পাথরের মধ্যে পাওয়া জীবাশ্ম গুলি সেগুলির প্রমাণ।

 

৩। কম্পিউটার উপযোগী শব্দ সংস্কৃত: প্রাচীন ভারতীয় ভাষার থেকেই জন্ম নিয়েছিল ইউরোপের বিভিন্ন ভাষা। ইংরাজি বর্ণমালার অনেক শব্দও এই সংস্কৃত থেকেই নেওয়া। আধুনিক প্রযুক্তির কম্পিউটার সফটওয়্যারেও খুব স্বচ্ছন্দ সংস্কৃত শব্দ।

 

৪। গঙ্গা নদীর হাঙ্গর: নদীর হাঙ্গর বলতে একমাত্র গঙ্গা নদীর হাঙ্গরই বোঝান হয়। যদিও, বিভিন্ন কারণে বর্তমানে সেই প্রজাতি লুপ্তপ্রায়।

 

৫। বাঁশ দিয়ে ঢাকা হয়েছিল তাজমহল: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শত্রুপক্ষের বোমার হাত থেকে বাঁচাতে ঢেকে ফেলা হয়েছিল ঐতিহাসিক স্মৃতিসৌধ তাজমহল। তাজমহলের একদম উপরের চূড়াটি বাঁশ দিয়ে ঢেকে ফেলা হয়েছিল। এমনভাবে ঢাকা হয়েছিল যেন দেখে মনে হয় সেটি আসলে একটি বাঁশের কেল্লা।

 

৬। গরুর গাড়িতে এসেছিল প্রথম উপগ্রহ: মহাকাশ গবেষণার ক্ষেত্রে বিশ্বে একটি উল্লেখযোগ্য নাম ‘ইসরো’। এক বছর আগে কম খরচে এবং প্রথমবারেই সফল মঙ্গল অভিযানের মাধ্যমে চমকে দিয়েছিল সমগ্র বিশ্বকে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। এই ইসরোর প্রথম উপগ্রহ উৎক্ষেপনস্থলে নিয়ে যাওয়ার জন্য ছিল না উপযুক্ত পরিকাঠামো।

সেই কারণে ভারতের প্রথম উপগ্রহ উৎক্ষেপনের জন্য গরুর গাড়িতে করে নিয়ে যাওয়া হয়েছিল। একইরকম ভাবে প্রথম ভারতের প্রথম রকেট সাইকেলে করে উৎক্ষেপনস্থলে নিয়ে গিয়েছিল ইসরোর কর্মীরা।

৭। বিশ্বের প্রথম হাসপাতাল ট্রেন: দেশের প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে ভারতীয় রেল চালু করেছিল ‘লাইফ লাইন এক্সপ্রেস’ নামের একটি বিশেষ ট্রেন। ১৯৯১ সালের ১৬ই জুলাই যাত্রা শুরু করেছিল বিশ্বের প্রথম হাসপাতাল ট্রেন ‘লাইফ লাইন এক্সপ্রেস’।

 

৮। ১১৭ বার পৃথিবী প্রদক্ষিণ:  সারা ভারতে যত রাস্তা আছে তার মোট দৈর্ঘ্য পৃথিবীর ব্যাসের ১১৭ গুণ। সমগ্র ভারত ভ্রমণ ১১৭ বার বিশ্ব ভ্রমণের সমতুল। ভারতের রাস্তার মোট দৈর্ঘ্য ৪.৭ মিলিয়ন কিলোমিটার।

 

৯। বিশ্বের সব থেকে দামী বাড়ি: ভারতের বাণিজ্য নগরী মুম্বইতে আছে বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত বাড়ি ‘অন্তলিয়া’। শিল্পপতি মুকেশ আম্বানির এই বাড়িটি ২০১০ সালে তৈরি হয়। ২৭ তলা বাড়িটির মোট আয়তন চার লক্ষ বর্গ ফুট, দৈর্ঘ্য ৫৬০ ফুট। দামের নিরিখে ‘বাকিংহাম প্যালেসে’র পরেই ‘অন্তলিয়া’র স্থান। যদিও, ‘বাকিংহাম প্যালেস’ ব্রিটেনের সরকারি সম্পত্তি।

 

১০। গ্রামের নাম স্ন্যপডিল নগর: দেব-দেবী বা রাজা-মহারাজাদের নামে এলাকার নামকরণ ভারতীয় উপমহাদেশের প্রাচীন রীতি। বিশেষ ব্যাক্তি বা এলাকার উন্নয়নে সাহায্যকারীদের নামেও নামকরণ করা হয় গ্রাম, পাড়ার বা রাস্তার। সেই রকমই, উত্তর প্রদেশের শিব নগর নামের একটি গ্রামে ১৫টি টিউবওয়েল বা চাপাকল বসিয়ে দেয় ই-কমার্স সংস্থা ‘স্ন্যাপডিল’। সেই কারণে গ্রামের নতুন নামকরণ করা হয় স্ন্যাপডিল নগর।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত



ব্রেকিং নিউজ