তিস্তায় তো পানি নেই: মমতা

প্রকাশিত: ০৬ এপ্রিল, ২০১৭ ১১:৩৯:৩৮

তিস্তায় তো পানি নেই: মমতা

পশ্চিমবঙ্গের বাকুঁড়ায় প্রশাসনিক সভা থেকে গতকাল বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেন, তিস্তায় তো জলই নেই। সাত বছর পর ভারতের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে দেশটিতে যাচ্ছেন শেখ হাসিনা। এই মুহূর্তে দুই দেশেই খসড়া চূড়ান্ত করেও ছয় বছর ধরে ঝুলে থাকা তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে নানান আলোচনা চলছে। প্রধানমন্ত্রীর এবারের সফরের আগে মমতা বললেন, ‘তিস্তায় তো পানি নেই’।

যদিও ওই সভা থেকেই তিনি রাইনিসা হিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে আয়োজিত নৈশ্যভোজে অংশ নেবে বলে নিশ্চিত করেছেন। আগামী রবিবার শেখ হাসিনার সম্মানে রাইসিনা হিলে নৈশভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বুধবার মমতা নিজেই জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় দিল্লি যাবেন তিনি। সেই সঙ্গে বাঁকুড়ার প্রশাসনিক সভা থেকে তিনি আরও বলেন, ‘অনেক সময়ে উন্নয়নের স্বার্থে রাজ্যকে কেন্দ্রের সঙ্গে মিলে কাজ করতে হয়।’

শেখ হাসিনার সম্মানে আয়োজিত নৈশভোজে নিমন্ত্রণ জানাতে গত সপ্তাহে মমতাকে ফোন করেছিলেন রাষ্ট্রপতি প্রণব । কিন্তু তখনই সম্মতি না জানিয়ে সিদ্ধান্ত ঝুলিয়ে রেখেছিলেন মমতা। গতকাল সম্মতি দেওয়ার পর নবান্ন সূত্রে বলা হয়েছে, শুধু নৈশভোজেই হয়তো সীমাবদ্ধ থাকবে না মুখ্যমন্ত্রীর দিল্লি সফর। ৮ এপ্রিল হায়দরাবাদ হাউসে মোদি-হাসিনার উপস্থিতিতে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে ভারতীয় প্রতিনিধি হিসেবে থাকতে পারেন মমতা।

যদিও পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, মুখ্যমন্ত্রী শুক্রবার দিল্লি গেলেও রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যাওয়া ছাড়া এখনও পর্যন্ত তার অন্য কর্মসূচি নেই। হয়তো সোমবার সংসদ ভবনে যেতে পারেন। এর ফলে দীর্ঘদিন পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মমতার মুখোমুখি বৈঠকের সম্ভাবনাও দানা বাঁধতে শুরু করেছে। কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে এর আগে শেষবার দিল্লি গিয়েছিলেন মমতা। মোদি-মমতা একান্ত বৈঠকের জন্যও প্রশাসনিক স্তরে একটা তৎপরতা শুরু হয়েছে বলে ওই সূত্রের দাবি। একই ধরনের ইঙ্গিত মিলেছে নয়াদিল্লির কূটনৈতিক সূত্রেও।

জানা যায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে কথা হয়েছে মমতার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ এপ্রিল খুলনা-কলকাতা দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস এবং খুলনা-–কলকাতা বাস পরিষেবা উদ্বোধনের সময়ে উপস্থিত থাকার জন্য মমতাকে অনুরোধ করেছেন সুষমা। এতে তিনি সম্মতিও জানিয়েছেন।

রাজনীতিকদের মতে, রাইসিনার নৈশভোজে মমতার থাকাটাই তাৎপর্যপূর্ণ। যদিও কেন্দ্রের সঙ্গে তৃণমূলের এই মুহূর্তে যা সম্পর্ক, তাতে দিল্লি যাওয়াটা মমতার পক্ষে অস্বস্তির। কিন্তু মুখ্যমন্ত্রী দিল্লি না-গেলেও সমালোচনা হবে। বলা হবে, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে মর্যাদা দিচ্ছেন না তিনি। দ্বিতীয়ত, হাসিনার সঙ্গে মমতার ব্যক্তিগত সম্পর্ক বেশ ভাল। রাজ্যের স্বার্থে বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রাখার পক্ষেই তিনি। সে দিক থেকেও নৈশভোজে উপস্থিত থাকাটা জরুরি।

মমতার থেকে ইতিবাচক সাড়া পেয়ে উৎসাহিত সাউথ ব্লকও। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনীতিকরা জানান, ৯ এপ্রিল নৈশভোজের আগেই শেখ হাসিনার সঙ্গে দেখা হবে মমতার। সেখানে থাকবেন মোদিও। সেই আলাপে তিস্তা পানিবণ্টন চুক্তি নিয়ে তৈরি হওয়া বরফ গলতে পারে বলেও আশা করছে সাউথ ব্লক। এ দিকে প্রধানমন্ত্রীর আসন্ন সফরের আগে দ্বিপাক্ষিক পাঁচটি চুক্তির খসড়া গতকাল কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। এর মধ্যে দুই দেশের বিচার ক্ষেত্রে সহযোগিতার একটি সমঝোতা চুক্তিও রয়েছে।

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত



ব্রেকিং নিউজ